২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে নেয়ার হুমকি দিয়েছে আইসিসি !

153

সুপ্রভাত বগুড়া (খেলা-ধুলা): আইসিসির চাহিদা অনুযায়ী পরপর দুই বিশ্বকাপের রূপরেখা উপস্থাপন করতে পারেনি ভারত। কর সংক্রান্ত জটিলতার সমাধান না করলে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে নেয়ার হুমকি দিয়েছে আইসিসি।

উত্তেজনা আরো বেড়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও আইপিএলের আয়োজন নিয়ে ভারতীয় গণমাধ্যমের বক্তব্যে। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে আয়োজন করে প্রায় আড়াইশো কোটি টাকা ক্ষতি হয়েছে আইসিসির।

সেই অভিজ্ঞতা থেকে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ আয়োজনে ভারতকে কিছু শর্ত দেয়া হয়েছিল। যা এখনও পূরণ করতে পারেনি ভারতীয় বোর্ড। তাতে দ্বন্দ্ব শুরু হয়েছে আইসিসি-বিসিসিআইয়ের। জ্বালানি হিসেবে কাজ করছে টি-টোয়েন্টি বিশ্বকাপ আর আইপিএল।

ভারতীয় গণমাধ্যম প্রচার করছে, বিশ্বকাপ স্থগিতের। বলা হয়েছে বৃহস্পতিবারের সভায় অস্ট্রেলিয়া বিশ্বকাপের ঘোষণা আসবে। এমন দাবী জোরাল ভাবে প্রত্যাখান করেছে আইসিসি। আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত করার কোনো সিদ্ধান্ত নেয়নি।

চলতি বছর অস্ট্রেলিয়ায় এই ইভেন্টের জন্য পরিকল্পনা অনুযায়ীই কাজ চালিয়ে যাওয়া হচ্ছে। তবে বিশ্বকাপ যে হচ্ছে জোর দিয়ে বলতে পারছে না আইসিসি অথবা ক্রিকেট অস্ট্রেলিয়া। করোনা মোকাবিলায় অন্যতম সফল দেশ অস্ট্রেলিয়া।

তবে সেদেশের ভ্রমন নিষেধাজ্ঞা থাকবে সেপ্টেম্বর পর্যন্ত। অস্ট্রেলিয়া আশা ছাড়ছে না বলে যাচ্ছে, বিশ্বকাপ স্থগিতের বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি তারা। আইসিসির তিনদিনের সভার প্রথম দিনে কোন চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি।

মেয়াদ শেষে চেয়ারম্যান পদে পরিবর্তনের জন্য সবুজ সংকেত পাওয়া গেছে। বর্তমান চেয়ারম্যান শশাঙ্ক মনোহর জানিয়েছেন দ্বিতীয় মেয়াদে থাকার ইচ্ছা নেই। এ বিষয়ে বোর্ড সভাপতিদের সভায় আলোচনা হবে।