২০২৪ সালের মিশনে প্রথম মহিলাকে চাঁদে প্রেরণের পরিকল্পনা প্রকাশ করেছে নাসা !

25
২০২৪ সালের মিশনে প্রথম মহিলাকে চাঁদে প্রেরণের পরিকল্পনা প্রকাশ করেছে নাসা। প্রতিকী-ছবি

সুপ্রভাত বগুড়া (জ্ঞান-বিজ্ঞান): আর্টেমিস নামে পরিচিত এই প্রোগ্রামটি একজন লোককে চাঁদেও পাঠাবে – ১৯৭২ সালে নাসার অ্যাপোলো ১৭ মিশনের পর এটি প্রথম চন্দ্র অবতরণ হবে । এই ওয়াচটি পুরো দেশকে অবাক করে। নভোচারীরা এসএলএস নামে একটি রকেটে যাত্রা শুরু করবে এবং ওরিয়ন নামক একটি মহাকাশ যানে ভ্রমণ করবে, যা পূর্ববর্তী অ্যাপোলো মিশনে ব্যবহৃত ক্যাপসুলের মতো।

প্যাড এ থেকে নাসার অ্যাপোলো ১৭ মহাকাশযানের উদ্বোধন, ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের ৩৯ লঞ্চ কমপ্লেক্স ৩৯, ১৯৭২ সালের ডিসেম্বর ভি এটি শনি ভি গাড়ির প্রথম রাতের সময় লঞ্চ। ১৯৭২ সালে অ্যাপোলো ১৭ এর পরে আর্টেমিস প্রথম নাসা মুন মিশন হবে আর্টেমিস -১ নামে প্রথম ধাপটি শনিবারে ২০২১ সালের শরতের চাঁদের আশেপাশে একটি অনাকাঙ্ক্ষিত পরীক্ষামূলক উড়ানের সাথে জড়িত থাকবে, যা জীবন সমর্থন এবং যোগাযোগের ক্ষমতা সহ সমস্ত সমালোচনামূলক সিস্টেমকে পরীক্ষা করতে সক্ষম করে।

আর্টেমিস -২. ২০২৩ সালে ক্রু জাহাজের সাথে একই যাত্রার পুনরাবৃত্তি করবে পাশাপাশি একটি নতুন পরীক্ষাও চালাবে – একটি নৈকট্য পরিচালন বিক্ষোভ। আর্টেমিসের প্রস্তুতির জন্য, নতুন প্রোবগুলি নাসা দ্বারা চাঁদে প্রেরণ করা হবে – ২০২১ সাল থেকে দু’বছরের পরিকল্পনার সাথে।