নার্সিং ও মিডওয়াইফারি পেশার সকল সদস্যকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা

179

সুপ্রভাত বগুড়া (জাতীয়): প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্লোরেন্স নাইটিঙ্গেলের ২০০ তম জন্মবার্ষিকীর প্রাক্কালে আন্তর্জাতিক নার্স ও মিডওয়াইফ বর্ষ উদযাপন উপলক্ষে নার্সিং ও মিডওয়াইফারি পেশার সকল সদস্যকে শুভেচ্ছা জানিয়েছেন। আজ সোমবার প্রধানমন্ত্রী আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস উপলক্ষে প্রদত্ত বাণীতে এই শুভেচ্ছা জানান।

তিনি আধুনিক নার্সিং পেশার প্রবক্তা ফ্লোরেন্স নাইটিঙ্গেলের ২০০ তম জন্মবার্ষিকীতে বিশ্ব স্বাস্থ্য পরিষদ ২০২০ সালকে আন্তর্জাতিক নার্স এবং মিডওয়াইফ বর্ষ ঘোষণা করায় সন্তোষ প্রকাশ করেন। প্রধানমন্ত্রী বলেন, কখনও-কখনও ধাত্রীদের খুব কঠিন পরিস্থিতিতে মহিলা, কিশোরী এবং নবজাতকের জীবন বাঁচাতে হয়, তাদের এই অবদানের স্বীকৃতি হিসেবে প্রতিবছর ৫ মে আন্তর্জাতিক নার্স এবং মিডওয়াইফ দিবস পালন করা হয়।

ফ্লোরেন্স নাইটিঙ্গেল অসুস্থ মানুষের সেবা করার জন্য নিজের পুরো জীবনটাই উৎসর্গ করেছেন উল্লেখ করে শেখ হাসিনা তাঁর অন্তহীন মমত্ববোধের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, ক্রিমিয়া যুদ্ধে আহত সৈন্যরা তাকে ‘লেডি উইথ ল্যাম্প’ বলে ডাকতেন। অন্যরা তাকে ‘ক্রিমিয়ার অ্যাঞ্জেল’ বলে অভিহিত করেন।

মুজিব বর্ষ ২০২০ এর সঙ্গে এই বছর আন্তর্জাতিক নার্স ও মিডওয়াইফ বর্ষটি সুন্দরভাবে মিলে গেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘মমতাময় সেবায়, আমরা সর্বদা আপনার পাশে আছি’ দিবসটির এই প্রতিপাদ্যের প্রতি মনোনিবেশ করলেই বিষয়টি সবচেয়ে বেশি প্রাসঙ্গিক বলে আমার মনে হয়।

শেখ হাসিনা বলেন, ‘নার্সিং সেবা খাতকে উন্নত করার গভীর ইচ্ছে ছিল আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। তিনি একে সমাজে একটি মর্যাদাপূর্ণ পেশায় পরিণত করার চেষ্টা করেন। প্রধানমন্ত্রী বলেন, আমি বিশ্বাস করি, আন্তর্জাতিক নার্স ও মিডওয়াইফ বর্ষ নার্সিং এবং মিডওয়াইফারিদের সামাজিক অবস্থান বাড়িয়ে দিয়ে স্বাস্থ্যসেবা উন্নত করতে বিশ্বব্যাপী প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে।

এই খাতের উন্নয়নে বেশ কয়েকটি নার্সিং ইনস্টিটিউট ও কলেজ প্রতিষ্ঠা, নার্সিং ও মিডওয়াইফারি কর্মক্ষেত্রকে উন্নত ও কার্যকর করা এবং প্রশিক্ষণ ও উচ্চতর পড়াশোনার সুযোগ সৃষ্টি করে দেয়ায় তাঁর সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, স্বাস্থ্য খাতে অভাবনীয় অগ্রগতি অর্জন এবং রোগীদের মানসম্পন্ন স্বাস্থ্যসেবা প্রদানের ক্ষেত্রে নার্স ও মিডওয়াইফদের অপরিসীম অবদানের স্বীকৃতি দেয়ার জন্য এটি একটি মহত উপলক্ষ।

তিনি বলেন, আমি এই পেশার সকল সদস্যকে অভিনন্দন জানাই এবং আন্তর্জাতিক নার্স ও মিডওয়াইফ বর্ষ-২০২০এর ব্যাপক সাফল্য কামনা করি।