৪৬তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন

145
৪৬তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। ছবি-সংগ্রহ

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): নানা নাটকীয়তার পর ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে বেশি বয়সি মার্কিন প্রেসিডেন্ট হচ্ছেন তিনি। আগামী চার বছরের জন্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন বাইডেন। এপির পূর্বাভাস অনুযায়ী, তার প্রাপ্ত ইলেক্টোরাল ভোটের সংখ্যা ২৮৪। ৭ কোটি ২০ লাখ পপুলার ভোট পেয়েছেন বাইডেন, যা মার্কিন ইতিহাসে সর্বোচ্চ। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও এতো পপুলার ভোট পাননি।

৪৬তম মার্কিন প্রেসিডেন্ট বাইডেন

এবারের নির্বাচনে ১৪টি রাজ্যকে ধরা হচ্ছিল নির্বাচনের ব্যাটেলগ্রাউন্ড বা নির্বাচনী রণক্ষেত্র। উইসকনসিন, ক্যালিফোর্নিয়া, ইলিনয়, মিশিগানের পাশাপাশি বাইডেনের জয় নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে ছোট রাজ্যগুলোও। জনমত জরিপ সঠিক প্রমাণ করে ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন বর্ষীয়ান ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। বুথ ফেরত জরিপে ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে ২৮৪টির ইলেকটোরাল ভোট পেয়ে জয় পান তিনি।

এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে নারী, কৃষ্ণাঙ্গ, তরুন ও এশিয় ভোটাররা। বুথ ফেরত জরিপ বলছে, ৮৭ শতাংশ কৃষ্ণাঙ্গ ভোটারের সমর্থন পেয়েছেন বাইডেন। ১৮ থেকে ২৯ বছরের তরুণদের ৬৪ শতাংশই প্রেসিডেন্ট হিসেবে দেখতে চেয়েছে বাইডেনকে। এশিয় ও নারী ভোটারদের বিপুল সমর্থনেও নিশ্চিত হয়েছে বাইডেনের জয়। এবারের নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের শুরুটা সহজ ছিল না। বিভিন্ন পর্যায়ের দলের অভ্যন্তরীণ প্রার্থী বাছাইয়ের প্রতিদ্বন্দ্বিতাতেও তাকে বেগ পেতে হয়েছে।

কিছুটা অনিশ্চয়তার মধ্যে দিয়ে শুরু হলেও আগস্টে দলের চূড়ান্ত মনোনয়ন পান ৭৭ বছরের জো বাইডেন। সবশেষ প্রায় ৫০ বছরের রাজনৈতিক ক্যারিয়ারে প্রেসিডেন্ট পদের জন্য তার তৃতীয় প্রচেষ্টা সফল হলো। আর তিনি হলেন যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে প্রবীনতম প্রেসিডেন্ট। বুধবার বিকেল পর্যন্ত বাইডেনের থেকে বেশি রাজ্যে এগিয়ে ছিলেন প্রতিদ্বন্দ্বি রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্প।

কিন্তু দিন শেষে কাঙক্ষিত ২৭০ ইলেকটোরাল ভোট নিশ্চিত করতে পারেন নি তিনি। আড়াইশোর বহু আগেই গুটিয়ে গেছে ট্রাম্পের হোয়াইট হাউস দখলের যাত্রা। চূড়ান্ত ভোটের আগে বিভিন্ন জরিপে এগিয়ে ছিলেন জো বাইডেন। বুথ ফেরত জরিপেও জয় নিশ্চিত ছিল বাইডেনের। সেইসব অনুমান সঠিক প্রমাণ করে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি বয়েসী প্রেসিডেন্ট হলেন বাইডেন।

বাইডেন (৫০.৪%) ট্রাম্প (৪৮%)
• ক্যালিফোর্নিয়া-৬৫.৩% ফ্লোরিডা-৫১.২%
• অ্যারিজোনা-৫০.৭% টেক্সাস-৫২.২%
• মিনেসোটা-৫২.৬% মিসৌরি-৫৬.৯%
• উইসকনসিন-৪৯.৬% ওহাইও-৫৩.৪%
• মিশিগান-৫০.৫% ইন্ডিয়ানা-৫৭.৬%
• ভার্জিনিয়া-৫৪% সাউথ ক্যারোলাইনা-৫৫.৩%
• নিউইয়র্ক-৫৫.৭% মিসিসিপি-৫৯.৪%

এর আগে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, বেশিরভাগ অঙ্গরাজ্যেই দুই প্রার্থীর ভাগ্য নির্ধারণ হয়ে গেছে। এএফপি জানায়, নেভাদার ছয়টি ইলেকটোরাল কলেজ ভোট পেলেই হোয়াইট হাউজ জিতবেন বাইডেন। তখন এ অঙ্গরাজ্যে ট্রাম্পের চেয়ে কিছুটা এগিয়ে ছিলেন তিনি। এর বাইরে জর্জিয়া ও পেনসিলভানিয়া অঙ্গরাজ্যেও হাড্ডাহাড্ডি লড়াই চলে দুজনের। ডিসেম্বরে আনুষ্ঠানিক ফল ঘোষণার পর ২০ জানুয়ারি হোয়াইট হাউসের দায়িত্ব নেবেন নতুন প্রেসিডেন্ট জো বাইডেন।