আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন আগামী ২৪ ডিসেম্বর

আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন আগামী ২৪ ডিসেম্বর

আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন আগামী ২৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। শুক্রবার বিকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে কার্যনির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। এছাড়া ৪ ডিসেম্বর চট্টগ্রামে জনসভার সিদ্ধান্ত নেয়া হয়। এতে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শুক্রবার বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দলের কার্যনির্বাহী সংসদের বৈঠক হয়। বৈঠকের মাঝে মাগরিবের নামাজের বিরতিতে বাইরে এসে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গণমাধ্যমের কাছে সম্মেলনের তারিখের কথা জানান।

Pop Ads

ওবায়দুল কাদের বলেন, এবারের সম্মেলন একদিনই হবে। সম্মেলন হবে সোহ্‌রাওয়ার্দী উদ্যানে। তবে জাঁকজমকপূর্ণ হবে না। বৈশ্বিক সংকটের কারণে কৃচ্ছ্রসাধন করে আমরা সম্মেলনের আয়োজন করব। আনুষ্ঠানিকতার পেছনে ব্যয় কমানো হবে। সাদামাটাভাবে আয়োজন করা হবে সম্মেলন।

তিনি বলেন, আগামী ৪ ডিসেম্বর চট্টগ্রামে আওয়ামী লীগের যে জনসভা হবে, সেখানে সরাসরি যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কার্যনির্বাহী কমিটির সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ গণতন্ত্রে বিশ্বাস করে বলেই বিএনপি আন্দোলন করতে পারছে। কিন্তু বিএনপির যারা অগ্নিসংযোগ ও জঙ্গি তৎপরতায় জড়িত তাদের কোনো ছাড় নেই।

দলীয় নেতারা জানান, দেশের বর্তমান আর্থসামাজিক পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয় এ বৈঠকে। এছাড়া সরকারবিরোধী আন্দোলন মোকাবিলার বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও নেয়া হয়। আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন হয়েছিল ২০১৯ সালের ২০ ও ২১ ডিসেম্বর। গঠনতন্ত্রের বিধান মেনে আগামী ২৪ ডিসেম্বর হতে যাচ্ছে পরবর্তী সম্মেলন।

১৯৪৯ সালের ২৩ জুন রাজধানীর রোজ গার্ডেনে দেশের প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগের জন্ম। ঐতিহ্যবাহী এই দলটির বয়স ৭৩ বছর। এ পর্যন্ত দলটির ২১টি জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।