আগামী ১৫ মে হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসিতে সম্মতি জানানোর শেষ দিন

আগামী ১৫ মে হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসিতে সম্মতি জানানোর শেষ দিন

সুপ্রভাত বগুড়া (বিজ্ঞান ও প্রযুক্তি): ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা (প্রাইভেসি পলিসি) রক্ষার জন্য যে নতুন নীতি ঘোষণা করেছে হোয়াটসঅ্যাপ, আগামী ১৫ মে’র মধ্যে তাতে সম্মতি না জানালে তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ইনঅ্যাক্টিভ হয়ে যাবে।

এর চারমাস পর (১২০ দিন) সেই অ্যাকাউন্ট পুরোপুরি ডিলিট করে দেয়া হবে। যুক্তরাষ্ট্রের একটি সংবাদমাধ্যম জানিয়েছে, নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষার নতুন নীতি কার্যকর করতে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ বদ্ধপরিকর।

Pop Ads

সেই নীতিতে সম্মতি জানানোর জন্য ব্যবহারকারীদের জন্য ১৫ মে পর্যন্ত সময় বেধে দিয়েছে সংস্থাটি। হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসিতে সম্মতি না জানালে ব্যবহারকারীদের কি কি মাশুল গুণতে হবে তা নিজেদের আলাদা একটি পেজে বিস্তারিত জানিয়েছে সংস্থাটি।

বলা হয়েছে, ‘নতুন নীতিতে সম্মতি জানানোর জন্য যে অ্যাকসেপ্ট বাটন রয়েছে তাতে ‘ক্লিক’ না করলে ব্যবহারকারীরা কয়েকদিন হোয়াটসঅ্যাপ কল ও নোটিফিকেশন পাবেন। কিন্তু অ্যাপ থেকে কোনো মেসেজ পড়তে ও পাঠাতে পারবেন না।’

হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসিতে সম্মতি না জানালে ব্যবহারকারীদের কি কি মাশুল গুণতে হবে তা নিজেদের আলাদা একটি পেজে বিস্তারিত জানিয়েছে সংস্থাটি।

এগুলো হলো :                                                                                                                  ১) শুরুর দিকেই হোয়াটসঅ্যাপ আইডি বা অ্যাকাউন্ট পুরোপুরি বন্ধ বা মুছে যাবে না।

২) ব্যবহারকারীরা ইনকামিং কল রিসিভ করতে পারবেন। এছাড়াও নোটিফিকেশন দেখতে পারবেন। তবে নিজেরা কোনো মেসেজ (বার্তা) পাঠাতে বা অন্যের পাঠানো বার্তা পড়তে পারবেন না।

৩) নিয়ম মেনে না নেওয়ার কারণে কোনো অ্যাকাউন্ট যদি একবার মুছে ফেলা হয়, সেটি আর ফেরত পাওয়া যাবে না।

৪) ব্যবহারকারীর সব মেসেজ বা বার্তা মুছে ফেলা হবে।

৫) ব্যবহারকারীর আইডি সব হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে বের করে দেওয়া হবে।

৬) অনেক ব্যবহারকারীই হোয়াটসঅ্যাপের ব্যাকআপ রাখেন। তবে আগে থেকে সংরক্ষণ করে রাখা ব্যাকআপও মুছে ফেলা হবে।

৭) তবে ব্যবহারকারীরা চাইলে আগামী ১৫ মে এর পূর্বে নিজেদের চ্যাটের যাবতীয় তথ্য ডাউনলোড করে রাখতে পারবেন।

৮) যেসব ব্যবহারকারীর আইডি সাময়িকভাবে স্থগিত আছে, তাদের ক্ষেত্রে নতুন নিয়মের এসব শর্তাবলী আগামী ১৫ মে এর পর থেকে কার্যকর হবে।

সেক্ষেত্রে ব্যবহারকারীদের সামনে হোয়াটসঅ্যাপের নতুন নীতিতে সম্মতি জানানো এবং চ্যাট হিস্ট্রি ডাউনলোড করে অন্য মেসেজিং অ্যাপে চলে যাওয়া এই দুটি পথ খোলা থাকছে।