আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছালেন প্রথম দুই সৌদি মহাকাশচারী

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছালেন প্রথম দুই সৌদি মহাকাশচারী

মার্কিন বেসরকারী মহাকাশ সংস্থা অ্যাক্সিওম স্পেস এর উদ্যোগে একটি ব্যক্তিগত মিশনের অংশ হিসেবে প্রথমবারের মতো সোমবার দুই সৌদি মহাকাশচারীকে নিয়ে স্পেসএক্স ক্যাপসুল আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছেছে।

মহাকাশে যাওয়া প্রথম সৌদি নারী রায়ানাহ বারনাবি একজন মহিলা বিজ্ঞানী এবং তার সহযাত্রী আলি আল-কারনি একজন প্রশিক্ষিত ফাইটার পাইলট। তাদের দেশের হয়ে প্রথম এই দুইজন কক্ষপথ পাড়ি দিলেন।

Pop Ads

বারনাবি মহাকাশ থেকে অভিবাদন জানিয়ে বলেন, ‘আমি এখানে শুধু নিজেকেই প্রতিনিধিত্ব করছি না, বরং দেশের এই অঞ্চলের সকলের আশা এবং স্বপ্নের প্রতিনিধিত্ব করছি।’

মিশন কমান্ডার পেগি হুইটসন বলেছেন, ‘আমরা এখানে এসে সত্যিই আনন্দিত।’ হুইটসন নাসার প্রাক্তন মহাকাশচারী যিনি অতীতে তিনবার মহাকাশ ভ্রমণ করেছেন।

তিনি বলেন, ‘এটি একটি দুর্দান্ত মিশন ছিল, একটি দুর্দান্ত রাইড ছিল। আমরা উপরে যাওয়ার পথে অনেক মজা করেছি এবং আমরা এখানে অনেক কাজ করতে পেরে সত্যিই আনন্দিত।’ চতুর্থ ক্রু সদস্য হলেন আমেরিকান ব্যবসায়ী জন শফনার।

মহাকাশ স্টেশনে ডকিংয়ের দুই ঘন্টা পরে এই চার নভোচারী আইএসএসে প্রবেশ করেন, যেখানে তারা সাতজন মহাকাশচারীর সাথে যোগ দেন। এদের  তিন জন রাশিয়ান, তিন জন আমেরিকান এবং একজন আমিরাতের। তারা আগে থেকেই মহাকাশ স্টেশনে অবস্থান করছিলেন।

স্পেসএক্স রকেটটি রোববার ফ্লোরিডা থেকে যাত্রা শুরু করে। এটি পৃথিবীর কক্ষপথ আবর্তন করে ভূপৃষ্ঠ থেকে ২৫০ মাইল (৪০০ কিলোমিটার) উচ্চতায় মহাকাশ স্টেশনে পৌঁছাতে সময় লাগে প্রায় ১৬ ঘন্টা।