আন্তর্জাতিক সেচ্ছাসেবক দিবস আজ

আন্তর্জাতিক সেচ্ছাসেবক দিবস আজ।

সুপ্রভাত বগুড়া (নেওয়াজ মাহমুদ নাহিদ): আজ ৫ ডিসেম্বর, আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস। স্বেচ্ছাসেবার মধ্যে দিয়ে সমতাভিত্তিক সমাজ গঠনের লক্ষ্য নিয়ে দিনটি পালন করা হয়। ১৯৮৫ সালের ডিসেম্বরে জাতিসংঘের সাধারণ অধিবেশন সর্বপ্রথম প্রতি বছর এই দিনে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস উদযাপন শুরু করে।

স্বেচ্ছাসেবী এবং স্বেচ্ছসেবী সংস্থাগুলোর পক্ষে বিশ্ব সম্প্রদায়, বেসরকারী সংস্থা (এনজিও), জাতিসংঘের সংস্থা, সরকারি কর্তৃপক্ষ এবং বেসরকারী খাতের সঙ্গে তাদের প্রচেষ্টাকে উৎসাহিত করা, কাজের প্রচার করা, মূল্যবোধ ভাগ করে নেয়ার এক অনন্য সুযোগ সৃষ্টি হয় এর মাধ্যমে।

Pop Ads

বর্তমানে বিশ্ব স্তরের কোভিড-১৯ মহামারীর মধ্যে স্বেচ্ছাসেবীরা চিকিৎসা, সম্প্রদায় এবং সামাজিক প্রতিক্রিয়ার ক্ষেত্রে সর্বাত্রে কাজ করেছেন। অতএব, সমস্ত চ্যালেঞ্জ সত্ত্বেও এই স্বেচ্ছাসেবীদের তাদের প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানাই বিশ্বব্যাপী মুহূর্ত।

দিবসটি উপলক্ষে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়ে থাকে।
দিবসটি স্বেচ্ছাসেবীদের পক্ষে ও স্বেচ্ছাসেবীদের উন্নয়ন কর্মসূচিতে সংহিত করার জন্য অংশীদারদের সাথে কাজ করে শান্তি ও উন্নয়নে অবদান রাখে।

সুতরাং, এই দিনটি আমাদের সকলের জন্য আমাদের বিশ্ব সম্প্রদায়ের জন্য এই সংকটময় সময়ে সাহসী প্রচেষ্টার জন্য বিশ্বব্যাপী স্বেচ্ছাসেবীদের “ধন্যবাদ” বলার মুহূর্ত।