আবারও আন্তর্জাতিক পুরষ্কার অর্জন করলো শিশুতোষ চলচ্চিত্র ‘দ্য রান’

আবারও আন্তর্জাতিক পুরস্কার অর্জন করলো শিশুতোষ চলচ্চিত্র ‘দ্য রান’

বগুড়ার রূপান্তর সাংস্কৃতিক একাডেমির প্রযোজনায় ও তরুণ নির্মাতা পরিচালক সুপিন বর্মনের দ্য রান স্বলদৈর্ঘ্য চলচ্চিত্র আবারও পেয়েছে আন্তর্জাতিক পুরস্কার। গত ২৭ জানুয়ারী ইরানে অনুষ্ঠিত আরাক ফ্রেন্ডস ইন্টারন্যাশনাল স্বল্প দৈর্ঘ চলচ্চিত্র উৎসবে সেরার পুরস্কার জিতে নেয় চলচ্চিত্রটি।

জানা যায়, ইরানে অনুষ্ঠিতব্য আরাক ফ্রেন্ডস ইন্টারন্যাশনাল স্বল্প দৈর্ঘ চলচ্চিত্র ২০২২ উৎসবে “দ্যা রান” ছবিতে সেরা কাহিনী ও চিত্র নাট্যে -সুপিন বর্মন, সেরা শিশু অভিনেতা- নাবীয়্যূন ইসলাম পৃথিবী ও সেরা অভিনেতা- শাহাদৎ হোসেন। একই স্বল্প দৈর্ঘ চলচ্চিত্রে পুরস্কার মিলেছে ৩টি।

Pop Ads

নির্মাতা সূত্রে জানা যায়, ইরানের আরাক শহরে ৩৮টি দেশের স্বল্প দৈর্ঘ চলচ্চিএের মধ্যে ১৭ টি চলচ্চিত্র প্রদর্শিত হয়, যার মধ্যে দ্য রান চলচ্চিত্রটি সেরার পুরস্কার পায়। এ নিয়ে তৃতীয় বারের মত আন্তর্জাতিক পুরস্কার আর্জন করলো দ্য রান। বর্তমানে স্কেটিংয়ে দুর্দান্ত পারফরমেন্সে আন্তর্জাতিক অঙ্গনেও বাংলাদেশ তৈরী করছে শক্ত অবস্থান। সন্তানদের দেখে অনুপ্রাণীত হয়ে অনেক অভিভাবকেরাও শিখছেন স্কেটিং। শরীরচর্চার পাশাপাশি খেলাটিতে ভবিষ্যত দেখছেন তারা।

উপকরণের সহজলভ্যতা ও পীচের সংকটেই খেলাটিতে আশানুরূপ উন্নতি হচ্ছেনা বলে মনে করেন। জাতীয় স্কেটিং দলের সাবেক কোচ আবুল কালাম আজাদ। তবে এরই মধ্যে জাতীয় রোলার স্কেটিং ফেডারেশন দক্ষ্য স্ক্যাটার তৈরীর লক্ষ্যে দেশের বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে ছড়িয়ে ছিটে থাকা স্ক্যাটারদের একত্রিত করে বিভিন্ন ইভেন্টের মাধ্যমে প্রতিযোগীতার মধ্যদিয়ে স্ক্যাটারদের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগীতার সুযোগ সৃষ্টি করছেন।

উল্লেখ্য দেশে প্রথমবারের মত বগুড়া রোলার স্কেটিং ক্লাবের স্ক্যাটারদের নিয়ে নির্মিত হয়েছে শিশুতোষ চলচ্চিত্র “দ্য রান”। ইতিমধ্যে ভারতের কলকাতায় চতুর্থ ঋতুরঙ্গম চলচ্চিত্র উৎসবেও ‘দ্য রান’ বিশেষ ক্যাটাগরিতে প্রশংসিতও হয়েছে।

বারাসাতের হৃদয়পুর সংহতি গ্রন্থাগার মিলনায়তনে আগস্টের শেষ সপ্তাহে বগুড়ায় নির্মিত এ চলচ্চিত্রটি অংশগ্রহণ করে। শিশুতোষ এই ছবিটি মার্কিন যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের দুইটি চলচ্চিত্র উৎসবের জন্য মনোনীত হয়েছে। বৈশ্বিক কোভিডের কারণে তারিখ পিছিয়েছে। বগুড়া রোলার স্কেটিং ক্লাবের একদল স্কেটিং প্রিয় শিশুদের নিয়ে নির্মিত হয়েছে “দ্য রান” ছবিটি।

এছাড়া গত ডিসেম্বর ২০২১ তুরস্কতে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ২টি ক্যাটাগরিতে সেরা পরিচালক হিসাবে সুপিন বর্মন ও সেরা অভিনেতা হিসাবে শাহাদৎ হোসনকে পুরস্কৃত করা হয়। সুপিন বর্মন জানান, দেশে শিশুদের জন্য খুব কম ছবি নির্মিত হচ্ছে। ভাল কনটেন্টের “দ্য রান” ছবিটি দর্শকদের হৃদয়ে নাড়া দিয়েছে।

স্কেটিং বিষয়টি শিশুদের কোন প্রভাব ফেলে, কতটা আনন্দ পায়। শিশুমনে স্পোর্টসম্যান স্পিরিট কিভাবে জেগে ওঠে। স্কেটিং নিয়ে অভিভাবকদেরও কতটা সাবধান থাকতে হয় ছবিতে সেই মেসেজ দেয়া হয়েছে।

উল্লেখ্য, উক্ত চলচ্চিত্রে রয়েছে হাওয়ায় হাওয়ায় শিরোনামে শিশুদের উপযোগী মজার একটি গান। উক্ত গানটিতে এ সময়ের জনপ্রিয় তরুণ সংগীত পরিচালক রাব্বি খানের সংগীত আয়োজনে কথা লিখেছেন সুপিন বর্মন, সুর ও কন্ঠ দিয়েছেন কন্ঠশিল্পী রহিত।

এই চলচ্চিত্রে অভিনয় করেছে পৃথিবী, দুরন্ত, মেধা, বানী, আশরাফুল ইসলাম রহিত, শাহাদত হোসেন, ফুলকুমারি, মশিউর রহমান প্রমুখ। পরিবেশনায় পুন্ড্রনগর চলচ্চিত্র সংসদ ও প্রযোজনা করেছে রূপান্তর সাংস্কৃতিক একাডেমি।