আলুর দাম নিয়ন্ত্রণে; বাজারে অভিযানে নেমেছে র‍্যাব

আলুর দাম নিয়ন্ত্রণে; বাজারে অভিযানে নেমেছে র‍্যাব

সুপ্রভাত বগুড়া (জাতীয়): আলুর দাম নিয়ন্ত্রণে অভিযানে নেমেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন- র‍্যাব। শনিবার রাজধানীর মোহাম্মদপুরের কৃষি মার্কেটে সাত ব্যবসায়ীকে ৪ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করেছে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত। পাইকাররা আলু বিক্রি করছে কেজি প্রতি ৩৮ টাকায়। যদিও সরকার দাম ঠিক করে দিয়েছে সর্বোচ্চ ৩০ টাকা।

ব্যবসায়ীদের দাবির মুখে দ্বিতীয়বার আলুর দাম নির্ধারণ করে কৃষি বিপণন অধিদপ্তর। এরপরও বেশি দামেই আলু বিক্রি হচ্ছে। ৩৫ টাকা কেজিতে বিক্রির কথা থাকলেও দুই সপ্তাহ পরেও বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকায়। কৃষি বিপণন অধিদপ্তরের সহযোগিতায় মোহাম্মাদপুর কৃষি মার্কেটের আলুর পাইকারি বাজারে অভিযান চালায় র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।

Pop Ads

এসময় পাইকারিতে ৩০ টাকার পরিবর্তে ৩৮ টাকা কেজিতে আলু বিক্রির প্রমাণ মিলেছে। জরিমানা করা হয়েছে ৭ পাইকারকে। পাশাপাশি ভবিষ্যতে বাড়তি মুনাফা না করার মুচলেকা নেয়া হয়েছে। মোহাম্মদপুর পাইকারি আড়তে সাঁড়াশি অভিযানের পর নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু বলেন, হিমাগার, আড়ত কিংবা খুচরা, সব পর্যায়েই উপেক্ষিত সরকার নির্ধারিত দাম।

আর দোকানে প্রতি কেজি আলুতে সরকার নির্ধারিত দামের চেয়ে ১০-১২ টাকা বেশি নেয়া হচ্ছে। তবে অভিযান নিয়ে ভিন্ন মত আলুর পাইকারি বিক্রেতাদের। তাদের যুক্তি, হিমাগার থেকেই কিনতে হয়েছে বেশি দামে।
র‍্যাবের অভিযানের বিষয়ে একজন পাইকার বলেন, আপনারা যদি হিমাগার নিয়ন্ত্রণ করতে পারেন, তাহলে আমাদের তো ক্ষতি নাই।

যখন আমরা ২০ টাকা আলু বিক্রি করেছি, তখন এক টাকা কমিশন পাইছি। আর আজকে ৪০ টাকা আলু বিক্রি করেও এক টাকা কমিশন পাচ্ছি। সাথে আবার ৫০ হাজার টাকা জরিমানা। সেটার দায়বার কে নেবে? শুধু পাইকারিতে নয়, খুচরা বাজারেও নজরদারি করা হচ্ছে বলেও দাবি করেছে র‍্যাব।