ইউরোপ-যুক্তরাষ্ট্র-ভারতে বাড়ছে করোনার সংক্রমণ, থেমে নেই ওমিক্রনের তাণ্ডব !

ইউরোপ-যুক্তরাষ্ট্র-ভারতে বাড়ছে করোনার সংক্রমণ, থেমে নেই ওমিক্রনের তাণ্ডব !

আন্তর্জাতিক: ইউরোপ ও যুক্তরাষ্ট্রে বাড়ছে করোনার সংক্রমণ। থেমে নেই ওমিক্রন সংক্রমণের হারও। বিশ্বব্যাপী একদিনে করোনা আক্রান্ত হয়েছে ১২ লাখ। মারা গেছে প্রায় সাত হাজার। চলমান পরিস্থিতিতে ঝুঁকির মাত্রা সর্বোচ্চ পর্যায়ে রয়েছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইউরোপ-যুক্তরাষ্ট্র-ভারতে ওমিক্রনের তাণ্ডব।

করোনার দাপটে নাস্তানাবুদ ইউরোপের দেশগুলো। প্রতিদিনই সংক্রমণের নতুন রেকর্ড গড়ছে বেশ কয়েকটি দেশ। এ তালিকায় রয়েছে যুক্তরাজ্য, ইতালি, গ্রিস, ফ্রান্স, পর্তুগাল, সাইপ্রাস। সোমবার পর্যন্ত পর্তুগালে নতুন করে ১৭ হাজারের বেশি করোনা শনাক্ত হয়েছে। সেই সঙ্গে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যাও ।

Pop Ads

যুক্তরাষ্ট্র : যুক্তরাষ্ট্রেও থেমে নেই করোনা সংক্রমনের হার। দেশটিতে একদিনে রেকর্ড সংখ্যক করোনা শনাক্তের খবর পাওয়া গেছে। দেশটিতে চার লাখের বেশি করোনা শনাক্ত হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ অ্যান্ড প্রিভেনশন-সিডিসি। সংস্থাটি জানায়, চলতি মাসে দেশটির মিশিগান, ভারমোন্ট, মেইন ও নিউ হ্যাম্পশায়ার এই চারটি রাজ্যে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির হার সবচেয়ে বেশি।

এমন পরিস্থিতিতে ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে ফের সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার নতুন ধরন ওমিক্রনের ঝুঁকি অনেক বেশি বলে জানিয়েছে সংস্থাটি। অল্প কিছুদিনের মধ্যেই ব্রিটেন, যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশে ওমিক্রনের দাপট আরো বাড়বে বলে জানায় সংস্থাটি।

ভারত : ভারতেও বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। দেশটিতে নতুন এই ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৮১ জনে। পরিস্থিতি মোকাবিলায় হিমশিম খাচ্ছে চিকিৎসকরা। এ অবস্থায় জনবল বাড়ানোর দাবিতে রাজধানীতে আন্দোলনে নেমেছে চিকিৎসকরা।

এদিকে করোনা পরিস্থিতি সামাল দিতে নয়াদিল্লি ও মহারাষ্ট্রে জারি করা হয়েছে কারফিউ। ভারতে শিগগিরই ‘হলুদ’ সতকর্তা জারি করা হতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এমনটা হলে প্রেক্ষাগৃহ, জিমনেশিয়ামসহ অন্যান্য প্রতিষ্ঠান বন্ধ রাখা হতে পারে।