এই পুজোয় মজাদার স্বাদে চিনির তৈরি নারিকেলের সাদা নাড়ু

এই পুজোয় মজাদার স্বাদে চিনির তৈরি নারিকেলের সাদা নাড়ু

সুস্বাদু নাড়ু মূলত দুইভাবে তৈরি করা যায়। একটি হলো গুঁড়ের আর অন্যটি হলো চিনির। দেখতে সাদা হওয়ায় অনেকেই খেতে পছন্দ করেন চিনির নাড়ুকে।

খেতে ভালো লাগলেও বাড়িতে সাদা নাড়ু তৈরি করতে অনেকেই জানেন না। তাই আজকের আয়োজনে থাকছে চিনির সাদা নাড়ু তৈরির সহজ রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ: বাড়িতে চিনির তৈরি নারকেলের সাদা নাড়ু তৈরি করতে আপনার প্রয়োজন হবে কোড়ানো নারকেল এক কাপ, চিনি এক কাপ, দুধ এক কাপ, এলাচ গুঁড়া সামান্য, দারুচিনির ছোট টুকরো দুইটি, বাদাম পাঁচ-সাতটি এবং ঘি এক টেবিল চামচ।

Pop Ads

যেভাবে তৈরি করবেন: নারকেলের সাদা নাড়ু তৈরি করতে প্রথমে একটি সসপ্যানে বাদাম কুচি করে ভেজে আলাদা করে তুলে রাখুন। এরপর নারকেল, দুধ ও চিনি একসঙ্গে প্যানে দিয়ে মাঝারি আঁচে ভাজতে থাকুন। চিনি গলে গেলে মিশ্রণটি ঘন হয়ে যাবে। এরজন্য অনবরত নাড়তে থাকুন। খেয়াল রাখবেন যেন বাদামি না হয়ে যায়। এখন এতে দারুচিনি ও এলাচ গুঁড়া দিয়ে ভালো করে নাড়ুন।

এরপর চুলা থেকে নামিয়ে একটি অ্যালুমিনিয়াম পেপারে রেখে হাতের তালুতে হালকা করে ঘি মাখিয়ে গোল আকৃতি দিন। গোল নাড়ুর ওপরে বসিয়ে দিন ভেজে রাখা একটি বাদাম টুকরো। ব্যস, ঠান্ডা হয়ে গেলেই নারকেলের সাদা নাড়ু হালকা শক্ত হবে এবং খেতে হবে বেশ সুস্বাদু।