এবার ঘরেই তৈরী করুন মুখরোচক চিলি গার্লিক চিকেন

এবার ঘরেই তৈরী করুন মুখরোচক চিলি গার্লিক চিকেন।

সুপ্রভাত বগুড়া (রান্না-বান্না): মুখরোচক যে কোনও পদ মানেই চিকেন। মন ভরে চেটে পুটে খান, ডাক্তারের বারণ নেই। সারা বছর মোটামুটি মধ্যবিত্তের পকেটসই দামে পাওয়া যায়। চিকেনের কত রকমের সুস্বাদু রেসিপি রয়েছে।

যে কোনও একটা বেছে নিলেই হল! চিলি চিকেন, চিকেন দো-পেঁয়াজা, চিকেন মাঞ্চুরিয়ান, চিকেন রেজালা, চিকেন কোর্মা, সেজুয়ান চিকেন… আরও কত লোভনীয় পদ রয়েছে চিকেনের। এই সব লোভনীয় পদ সামনে পেলে কী আর ছাড়া যায়! আজ শিখে নেওয়া যাক রেস্তোরাঁর মতো সুস্বাদু চিলি গার্লিক চিকেন।

Pop Ads

চিলি গার্লিক চিকেন বানাতে লাগবে :

১. চিকেন ১ কেজি (বোনলেস, ছোট ছোট টুকরা করে কাটা),

২. রসুন কুচি ৪ টেবিল চামচ,

৩. মাখন ৩ টেবিল চামচ,

৪. স্বাদ মতো লবণ, গোল মরিচের গুঁড়া আর চিলি ফ্লেক্স,

৫. স্বাদ মতো পেঁয়াজ কলি (মিহি কুচি করা),

৬. তেল ২ কাপ (৫০-৬০ গ্রাম),

৭. চালের গুঁড়া আধা কাপ।

চিলি গার্লিক চিকেন বানানোর পদ্ধতি : ছোট ছোট চিকেনের টুকরাগুলো ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। তারপর চালের গুঁড়া, অর্ধেক রসুন কুচি, লবণ, চিলি ফ্লেক্স ও গোল মরিচের গুঁড়া দিয়ে আলতো করে মেখে নিন। এবার তেল গরম হলে চিকেনের টুকরাগুলো সোনালি করে ভেজে তুলে ফেলুন। এবার কড়াইতে মাখন দিন।

মাখনের মধ্যে রসুন কুচি দিয়ে নেড়েচেড়ে নিন। রসুনের গন্ধ বের হলে ভাজা চিকেনের টুকরাগুলো দিয়ে দিন। স্বাদ অনুযায়ী চিলি ফ্লেক্স ও গোল মরিচের গুঁড়া আরও একবার উপর থেকে ছড়িয়ে দিন। ৪-৫ মিনিট ভাল করে নেড়েচেড়ে ভাজুন। পেঁয়াজ কলি কুচি ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন রেস্তোরাঁর মতো চিলি গার্লিক চিকেন। সূত্র: জিনিউজ