এবার বেতন-ভাতা প্রণয়নে পরিবর্তন আসছে সরকারি চাকরিজীবীদের

এবার বেতন-ভাতা প্রণয়নে পরিবর্তন আসছে সরকারি চাকরিজীবীদের!

সুপ্রভাত বগুড়া (জাতীয়): আগামী ২০২১-২২ অর্থবছর থেকে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতার বাজেট স্বয়ংক্রিয়ভাবে প্রণয়নের উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য সব মন্ত্রণালয়, বিভাগ ও এর অধীন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের তথ্য চেয়েছে অর্থ মন্ত্রণালয়। রোববার (১৬ আগস্ট) মন্ত্রণালয়ের অর্থ বিভাগের উপসচিব মো. তৌহিদুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি সরকারের সব মন্ত্রণালয় ও বিভাগে পাঠানো হয়েছে।

এ চিঠিতে কোনো মন্ত্রণালয় বা বিভাগ ও তাদের অধীনস্ত প্রতিষ্ঠানে কোন পদে কত জন জনবল আছে, কার বেতন কত, কতজন পেনশনভোগী রয়েছে– এসব জনাতে চাওয়া হয়েছে। আগামী ৩১ আগস্টের মধ্যে এসব তথ্য অর্থ বিভাগে জানাতে বলা হয়েছে। চিঠিতে বলা হয়েছে, সরকারের আর্থিক ব্যবস্থাপনা আরো সুসংহত করার জন্য আগামী ২০২১-২২ অর্থবছর থেকে সরকারি কর্মচারীদের বেতন-ভাতার বাজেট স্বয়ংক্রিয়ভাবে প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

Pop Ads

এর পাশাপাশি কর্মচারীদের বেতন-ভাতা ও পেনশন কার্যক্রম সহজ ও অধিক স্বচ্ছতা নিশ্চিত করতে বর্তমানে ‌‘অনলাইন পে-ফিক্সেশন’ ডাটাবেজ থেকে নতুন বাজেট ও হিসাবরক্ষণ শ্রেণিবিন্যাস পদ্ধতি অনুযায়ী রি-ডিজাইন করা আইবাস প্লাসের ডাটাবেজে সব কর্মচারীর তথ্য স্থানান্তরের কার্যক্রম চলমান। এতে বলা হয়েছে, এসব কার্যক্রম সফলভাবে বাস্তবায়ন ও ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার বা ইএফটির মাধ্যমে সরকারি কর্মচারীদের বেতন-ভাতা ও পেনশন পরিশোধের লক্ষ্যে সব মন্ত্রণালয়, বিভাগ ও অন্যান্য প্রতিষ্ঠান, অধীন অধিদফতর, পরিদফতর ও অধস্তন অফিস ও মাঠ পর্যায়ের অফিসগুলোর অর্গানোগ্রাম, নিয়োগবিধি ও পদ মঞ্জুরি অনুযায়ী পদবি, পদসংখ্যা ও গ্রেড আইবাস প্লাস সিস্টেমে অন্তর্ভুক্ত করা প্রয়োজন।

আরো বলা হয়েছে, বর্ণিত প্রেক্ষাপটে সরকারি কর্মচারীদের বেতন-ভাতার বাজেট আগামী ২০২১-২২ অর্থবছর থেকে স্বয়ংক্রিয়ভাবে প্রণয়ন ও ইএফটির মাধ্যমে কর্মচারীদের বেতন-ভাতা ও পেনশন প্রাপ্তি সহজ করার লক্ষ্যে সব মন্ত্রণালয়, বিভাগ ও অন্যান্য প্রতিষ্ঠান, অধীনস্ত অধিদফতর বা পরিদফতর ও অধস্তন অফিস ও মাঠ পর্যায়ের অফিসগুলোর অর্গানোগ্রাম, নিয়োগবিধি ও পদ মঞ্জুরির সত্যায়িত অনুলিপি আগামী ৩১ আগস্টের মধ্যে অর্থ বিভাগে পাঠানোর বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে।

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানান, বর্তমানে সব মন্ত্রণালয় বা বিভাগ বাজেটের আগে তাদের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ বাজেটে ম্যানুয়ালি পদ্ধতিতে বরাদ্দ চায়। তিনি বলেন, কিন্তু এখন তো অর্থ মন্ত্রণালয়ে সারা দেশের সব সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ডাটাবেজ রয়েছে। এ ডাটাবেজে একজন চাকরিজীবীর বর্তমানে বেতন-ভাতা কত আগামী জুলাই মাসে ইনক্রিমেন্টসহ কার বেতন-ভাতা কত হবে সব তথ্য রয়েছে।

এ জন্য আজকে সব সরকারি অফিসে চিঠি দিয়ে তাদের কোন অফিসে কোন পদে কত জন লোক রয়েছে, এটা দিলেই আমরা আমাদের ডাটাবেজ থেকে অটোমেটিক ওই তাদের বাজেটটা ধরে রাখতে পারবো। তাদের আর আলাদাভাবে বেতন-ভাতার জন্য বাজেট চাওয়া লাগবে না। অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য বেতন-ভাতা বাবদ্দ রাখা হয়েছে রয়েছে ৬৮ হাজার ৪৬৪ কোটি টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here