কখন বুঝবেন আপনি ভালো মানুষ ? কোরআন দিয়ে পরিক্ষা করুন নিজেকে

সুপ্রভাত বগুড়া (ধর্ম ও জীবন): আবু হুরাইরা রা: বলেন, একটা লোক এসে রাসূলুল্লাহ সা: কে বলছেন, আল্লাহর নবী আমার অন্তরটা এতো শক্ত এতো কঠোর কাউকে আমি একটু কিছু দিতে পারি না। যতবার কেউ টাকা কর্জ চায় খালি বলি মাফ করো। কেউ ভিক্ষা চাইলে বলি মাফ করো। আমরা অনেকেই আছি এমন যারা কর্জ দিতে চাই না। টাকা থাকার পরেও না বলি।

কিন্তু আপনি জানেন কি ? এক টাকা দান করলে ১০ নাকি হবে আর এক টাকা কর্জ দিলে ১৮ নাকি হবে। সুবহানাল্লাহ। আজকাল আমাদের সমাজে কর্জ উঠে গেছে। অনেকে অনেক বিপদে থাকা সত্ত্বেও আমরা টাকা থাকা সত্ত্বেও কর্জ দিতে চাইনা। কারো ছেলের হাত ভেঙে গেছে এমন অবস্থায় সেই লোক হাত জোড় করে বলে ভাইজান ৫টা হাজার টাকা দিন ছেলেটা হাসপাতাল নিবো। এমন অবস্থায় ও অনেকে টাকা থাকা সত্ত্বেও কর্জ দিতে চান না। মানুষ কে কর্জ দিতে শিখুন। এটা জরুরি।

Pop Ads

একটু ভাবে দেখুন কতজন আপনার কাছ থেকে টাকা পায়? অথচ অনেকেরই টাকা আছে। যাইহোক একটা লোক এসে রাসূলুল্লাহ সা: কে বলছে, আমার অন্তর তা খুব শক্ত কাউকে কিছু দিতে চায় না। এইটা তার অভিযোগ। তখন আল্লাহর রাসূল বলেছেন, তুমি এতিমের মাথায় হাত বুলাও আর মিসকীনকে খেতে দাও তোমার অন্তর নরম হয়ে যাবে। ২টা কাজ করলে অন্তর নরম হয়।

প্রথম হলো এতিমের মাথায় হাত রাখতে হবে, ফকির মিসকীনকে খেতে দিতে হবে। নরম হবে অন্তর। তখন এমনিতেই দুই হাত খুলে যাবে ফকির মিসকীনকে দিতে মন চাইবে। সদআচরণ: রাসূল সা:কে জিজ্ঞাসা করা হলো আল্লাহর রাসূল মানুষের জীবনে সব চেয়ে ভালোকাজ কি ? তখন আল্লাহর রাসূল বলেছেন, অসহায় ফকির মিসকীনকে খেতে দিবা এটা তোমার জীবনের সবচেয়ে ভালো কাজ। তারপরে যাকে চীন তাকে সালাম দিবা যাকে চিনোনা তাকেও সালাম দিবা। মিসকিনের সাথে সদআচরণ। নিকট প্রতিবেশীর সাথে সদআচরণ।

আল্লাহর রাসূল বলেন, চারটা জিনিস আছে যার সুখময় জীবন তার।১. ভালো স্ত্রী।২. ভালো প্রতিবেশী।৩. একটা ভালো গাড়ি।৪. প্রসস্থ ঘর(অন্তত মেহমান খানাটা)। এই চারটি জিনিস আছে যার রাসূল সা: বলেন সুখময় জীবন তার। একটা লোক বলছেন, হে আল্লাহর রাসূল আমি যে ভালো এটা কি দিয়ে বুজবো? আমি যে খারাপ এটা আমি কি দিয়ে বুজবো ?

তখন আল্লাহর রাসূল বলছেন, যখন তুমি তোমার প্রতিবেশী থেকে শুনবে তোমার প্রতিবেশী তোমাকে বলছে ভালো তখন তুমি ভালো। আর যখন তোমার প্রতিবেশী বলবে তুমি খারাপ তাহলে তুমি খারাপ। একজন সাহাবী রাসূল সা: বলছেন, হে আল্লাহর নবী অমুক মহিলা বেশি বেশি দেন খয়রাত করে, বেশি বেশি সালাত আদায় করে, বেশি বেশি সিয়াম পালন করে তবে মুখ দিয়ে প্রতিবেশীকে কষ্ট দেয়। তখন আল্লাহর রাসূল বলছেন, সে মহিলা জাহান্নামে যাবে। নিকট প্রতিবেশী বা দূর প্রতিবেশী সবার সাথেই ভালো আচরণ করতে হবে।                সূত্র: আলোর পথ