করোনা প্রতিরোধে আইনের যথাযথ প্রয়োগের তাগিদ বিশেষজ্ঞদের

সুপ্রভাত বগুড়া (জীবন-জীবীকা): করোনাভাইরাসকে সংক্রামক ব্যাধি হিসেবে অন্তর্ভুক্ত করা হলেও এ সংক্রান্ত আইনের কার্যকর প্রয়োগ নেই। তাই করোনা প্রতিরোধে আইনটি যথাযথ প্রয়োগের তাগিদ বিশেষজ্ঞদের। তারা বলছেন, সংক্রমণ মোকাবিলায় এ আইনটি ব্যবহার করে বৈজ্ঞানিক সিদ্ধান্ত নিতে হবে।
রোনাভাইরাসকে দেশে সংক্রামক ব্যাধি ঘোষণা করে গেজেট জারি করতে গত বছরের ১৮ মার্চ নির্দেশ দেয় হাইকোর্ট।

পরদিনই গেজেট জারি করে স্বাস্থ্য সেবা বিভাগ। ফলে কোভিড নাইনটিন দেশে ২৪তম সংক্রামক রোগ হিসেবে তালিকাভুক্ত হয়। জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা মোকাবিলায় সংক্রামক রোগ প্রতিরোধ, নির্মূল এবং নিয়ন্ত্রণে সরকার ২০১৮ সালে আইন করে। করোনা নিয়ন্ত্রণে ওই আইনের আওতায় চলছে কার্যক্রম।

Pop Ads

তবে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ জানান, আইনটির যথাযথ প্রয়োগে ঘাটতি আছে। আইনানুযায়ী মহামারি নিয়ন্ত্রণে উপদেষ্টা কমিটি গঠন করা হলেও এর কার্যক্রম নেই। আর যে পরামর্শক কমিটি গঠন করা হয়েছে, তার নেই আইনগত ভিত্তি। স্বাস্থ্যবিধি মানাতে অভিযান চললেও তা করোনা নিয়ন্ত্রণে প্রভাব ফেলতে পারছে না।

তাই সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতা তৈরিতে দৃষ্টান্তমূলক শাস্তির পরামর্শ দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মিতি সানজানা। এবার ৩১ জেলাকে উচ্চ ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে সরকার। আইনজীবীরা বলছেন, আইন এটি সমর্থন করে না। আইনে ‘সংক্রমিত এলাকা’ বা ‘দুর্গত এলাকা’ ঘোষণার সুযোগ আছে।