কৃষি বিশ্ববিদ্যালয় হচ্ছে কুড়িগ্রামে

কৃষি বিশ্ববিদ্যালয় হচ্ছে কুড়িগ্রামে। ছবি-সংগৃহীত

সুপ্রভাত বগুড়া (কৃষি সংবাদ): দেশে সাতটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয় চালু আছে। আরও একটি হতে যাচ্ছে। এটি হবে কুড়িগ্রামে। আজ সোমবার (২১ ডিসেম্বর) ‘কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২০’ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সচিবালয়ে ব্রিফিংয়ে জানান, কুড়িগ্রাম একসময় মঙ্গাপীড়িত ছিল, সেখানে যদি এ ধরনের বিশ্ববিদ্যালয় হয়, তবে গবেষণা হবে, কনটাক্ট ফার্মিং হবে। এর মধ্যে দিয়ে তাদের অবস্থার উন্নতি হবে।

Pop Ads

কৃষি বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও ফার্মিংয়ের মাধ্যমে যে টেকনোলজি ডেভেলপ হবে তা কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাটে বিস্তৃত হলে ওই লোকজন ফার্মিংয়ের মাধ্যমে ভুট্টা, শাক-সবজি, মিষ্টি আলু ও মিষ্টি কুমড়া, মাছ উৎপাদনের মাধ্যমে তাদের অবস্থার উন্নত করতে পারবে।

ওই এলাকার লোকজনের কৃষি ও সার্বিক অর্থনীতির উন্নয়ন করার লক্ষ্য নিয়ে সেখানে এই বিশ্ববিদ্যালয় করা হচ্ছে। তিনি জানান, দেশে মোট ১৫৩টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকার্যক্রম চলছে। এর মধ্যে ৪৬টি সরকারি, ১০৭টি বেসরকারি। আর সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়।