কোরবানি ঈদের ঝটপট স্পেশাল রেসিপি : বিফ স্টেক

কোরবানি ঈদের ঝটপট স্পেশাল রেসিপি : বিফ স্টেক

আর মাত্র ১ দিন পরই পবিত্র ঈদুল আজহা। ঈদের এই আনন্দকে বাড়িয়ে তুলতে সবাই তাদের সাধ্যমতোই আয়োজন করবেন ভালো মন্দ খাবার দাবারের। তাই ঈদের আনন্দকে আরেকটু বাড়িয়ে দিতে আজকের আয়োজনে থাকছে গরুর মাংসের একটি স্পেশাল রেসিপি। গরুর মাংসের কাবাব অনেকেই খেয়ে থাকবেন। তবে এবারের ঈদে কাবাবের পরিবর্তে বেছে নিতে পারেন স্টেককে।

গরুর মাংসে তৈরি এই স্টেক অতিথি আপ্যায়নে এক রাজকীয় পরিবেশ তৈরি করবে অনায়াসেই। বিকেলে কিংবা শুধু সন্ধ্যার নাশতাতেই নয়,  দুপুর বা রাতের খাবারে পোলাওয়ের সঙ্গে অনায়াসেই মানিয়ে যাবে এই খাবারটি। যারা বাড়িতে এই ধরনের খাবার রান্না করার সাহস পান না তারা আজ জেনে নিন এটি তৈরির সবচেয়ে সহজ উপায়টি।

Pop Ads

প্রয়োজনীয় উপকরণ: স্টেক মূলত এক ধরনের হাড় সহ কাটা ভাজা মাংসের ফালি। এটি তৈরি করতে লাগবে গরুর মাংস ৬ পিস, রসুন পেস্ট ৪ টেবিল চামচ, আদা পেস্ট ৪ চামচ, সরিষা বাটা ২ টেবিল চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, ভিনেগার ২ টেবিল চামচ, সয়া সস ৩ টেবিল চামচ, মধু ১ চা চামচ, তেঁতুল পেস্ট ২ টেবিল চামচ, লালমরিচ গুঁড়ো ১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন: বিফ স্টেক তৈরি করতে প্রথমে সব উপকরণ একটি পাত্রে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার তাতে এক এক করে মাংসের পিসগুলোতে ভালো করে এপিঠ ওপিঠ ঘুরিয়ে মশলার মিশ্রণটি লাগিয়ে নিতে হবে। এরপর একটি এয়ার টাইট বক্সে বাকি মিশ্রণটি ঢেলে নিয়ে তাতে  মশলা মেশানো মাংসের পিসগুলো রেখে বক্সটি ভালো করে লাগিয়ে নিতে হবে।

এই অবস্থায় ভালো করে বক্সটি ভালো করে নাড়ুন যাতে মাংসের পিসগুলোতে আরও ভালো করে মশলা ঢুকতে পারে। এবার মেরিনেটের জন্য বক্সটি নরমাল ফ্রিজে ৮-১২ ঘণ্টা রেখে দিতে হবে। মেরিনেট হয়ে গেলে একটি গ্রিল প্যানে ১ চামচ তেল ব্রাশ করে তার উপর মাংসের পিসগুলো দিয়ে দিতে হবে।

মাংসের পিসগুলো দুই পাশ ঠিক মতো উল্টে পাল্টে দিতে হবে যেন মাংস ভালো করে সিদ্ধ হয়। হালকা বাদামি বা লাল রং হয়ে গেলেই রেডি সুস্বাদু ও মজাদার কোরবানি ঈদের স্পেশ্যাল রেসিপি বিফ স্টেক। কোরবানির মাংসের অন্যান্য আইটেমের তুলনায় এই স্টেক অনেকটাই স্বাস্থ্যকর। তাই এবারের ঈদে বাড়িতে নির্দ্বিধায় এই খাবারটি তৈরি করতে পারেন।