চতুর্থ দিনে ব্যাটিংয়ে করুনারত্নের শতকে অনেকটা প্রতিরোধ গড়ে তুলেছে শ্রীলঙ্কা

চতুর্থ দিনে ব্যাটিংয়ে করুনারত্নের শতকে অনেকটা প্রতিরোধ গড়ে তুলেছে শ্রীলঙ্কা । ছবি-সংগৃহীত

সুপ্রভাত বগুড়া (খেলা-ধুলা): ৩১২ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিনে ব্যাটিংয়ে নেমে করুনারত্নের শতকে অনেকটা প্রতিরোধ গড়ে তুলেছে শ্রীলঙ্কা। চতুর্থ দিনে প্রথম সেশনে সেঞ্চুরি তুলে নেন স্বাগতিক অধিনায়ক দিমুথ করুনারত্নে। এ লিখা পর্যন্ত তিন উইকেট হারিয়ে দলীয় সংগ্রহ ২৭১। করুনারত্নের ১১৫ রানের সঙ্গে অপর প্রান্তে ৩৮ রান নিয়ে আগলে রয়েছেন ধনঞ্জয়া ডি সিলভা।

এরআগে ক্যান্ডিতে সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ছিলো ৩ উইকেটে ২২৯ রান। বাংলাদেশের চেয়ে ৩১২ রানে পিছিয়ে ছিলো স্বাগতিকরা। ১১৪ রানের মাথায় প্রথম উইকেট হারিয়ে চা বিরতিতে যাওয়া শ্রীলঙ্কা শেষ সেশনে হারায় দুটি উইকেট। পড়ন্ত বিকেলে আরও একাধিক সুযোগ আসলেও কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। ব্যক্তিগত ৭৯ রানের মাথায় লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নের ফিরতি ক্যাচ ছাড়েন তাইজুল ইসলাম।

Pop Ads

নাজমুল হোসেন শান্ত ও অধিনায়ক মুমিনুল হকের সেঞ্চুরিতে ৭ উইকেট হারিয়ে ৫৪১ রানে ইনিংস ঘোষণা করে সফরকারীরা। জবাবে শ্রীলঙ্কা ব্যাটে ভালোই প্রতিরোধ গড়েছে। করুনারত্নে ৮৫ ও ধনঞ্জয়া ডি সিলভা ২৬ রানে অপরাজিত থেকে তৃতীয় দিনের খেলা শেষ করেন। ৫৮ রান করা লাহিরু থিরিমান্নেকে এলবিডব্লিউ করে প্রথম সাফল্য এনে দেন মেহেদী হাসান মিরাজ। ফার্নান্দোকে (২০) সাজঘরে পাঠান তাসকিন আহমেদ। দিনের শেষ উইকেটটি নেন তাইজুল ইসলাম। ফেরান ম্যাথুসকে (২৫)।

শুরুর আট ওভারের মধ্যেই চার বোলার ব্যবহার করেছেন মুমিনুল হক। ভিন্ন পরিকল্পনায় শুরুতে সফল হতে পারেননি বাংলাদেশ অধিনায়ক। ক্যান্ডিতে স্বাগতিক শ্রীলঙ্কার ওপেনিং জুটি সফরকারী বোলারদের অনেকক্ষণ অপেক্ষায় রেখে বিচ্ছিন্ন হয় শতরান উপহার দিয়ে। অন্যদিকে প্রথম ইনিসে, শান্ত ও মমিনুলের সেঞ্চুরির সঙ্গে তামিম, মুশফিক, লিটনের ফিফটিতে ৫৪১ রানের পাহাড় গড়ে বাংলাদেশ। একাদশে ৫ বোলার থাকায়, লংকানদের দ্রুত অলআউট করতে আত্মবিশ্বাসী টাইগাররা।