চালু হয়েছে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন

চালু হয়েছে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন

প্রথম দিনের মত ৩২ হাজার ৩৯০ কেজি আম নিয়ে ঢাকার পথে যাত্র করেছে ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’। চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর থেকে সোমবার বিকেল ৪টায় ট্রেনটি যাত্রা শুরু করে। সন্ধ্যা ৭টায় রাজশাহী স্টেশনে ফিতা কেটে ও পতাকা উড়িয়ে এর উদ্বোধন করেন সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

জানা যায়, ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ টি প্রতিদিন রহনপুর স্টেশন থেকে বিকাল ৪ টায় এবং রাজশাহী থেকে সন্ধ্যায় ৭ টায় ঢাকা উদ্দেশ্যে ছেড়ে যাবে। প্রথম দিন ১৩টি স্টেশন থেকে ১ হাজার ৫৩৬টি ক্রেটে মোট ৩২ হাজার ৩৯০ কেজি আম নিয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে যায় ট্রেনটি। এই পরিমাণ আমের পরিবহনে রেলওয়ের আয় হয়েছে ৩৭ হাজার ৬৪৩ টাকা।

Pop Ads

ব্যবসায়ীরা বলেন, ঢাকায় ১ টন আম পাঠাতে কুরিয়ার সার্ভিসে খরচ পড়ে ২০ হাজার টাকা। আর ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে খরচ মাত্র ১ হাজার ১১৭ টাকা। তাতে আমাদের পরিবহন খরচ কমে যাবে। আম ব্যবসায়ী বাইরুল ইসলাম বলেন, স্পেশাল ট্রেনে ট্রাকের চাইতে ভাড়া খুব কম। এতে আমাদের অনেক সুবিধা হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে আম ডেলিভারি দিতে পারি।

রহনপুর আম আড়তদার সমবায় সমিতির সভাপতি আশরাফুল ইসলাম বলেন, বিশেষ এ ট্রেন দেওয়ার জন্য আম ব্যবসায়ীদের পক্ষ প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানায়। ট্রেনটি যেন শেষ পর্যন্ত চালু থাকে, এটাই অনুরোধ জানান তিনি।

চাঁপাইনবাবগঞ্জ স্টেশনের মাস্টার শহীদুল আলম বলেন, প্রতিদিন সন্ধ্যায় ৬ টায় ট্রেন ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ এ ফলে আম ব্যবসায়ীরা ও আম চাষিরা ১ দিনের মধ্যে ঢাকায় পাঠানো যাবে। তাছাড়া প্রতি ওয়াগনে ৪৩ মেট্রিক টন পণ্য পরিবহন করা যাবে।