জমকালো আয়োজনে ২০২৬ বিশ্বকাপের লোগো উন্মোচন করেছে ফিফা

জমকালো আয়োজনে ২০২৬ বিশ্বকাপের লোগো উন্মোচন করেছে ফিফা

২০২৬ বিশ্বকাপের লোগো উন্মোচন করেছে ফিফা। লস অ্যাঞ্জেলসে জমকালো আয়োজনে ছিলেন ফিফা সভাপতিসহ ফুটবলের মহাতারকারা। ফুটবল প্রেমীদের কাছে আকর্ষণীয় মনে না হলেও লোগো নিয়ে আত্মবিশ্বাসী ফিফা। প্রথমবার বিশ্বকাপের যৌথ আয়োজক উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা।

লস অ্যাঞ্জেলসের হলিউড হিলসে জমকালো আয়োজন, মূল আকর্ষণ ২০২৬ বিশ্বকাপের লোগো। ফিফা সভাপতি ইনফান্তিনো ও ব্রাজিল কিংবদন্তি রোনালদো লোগো উন্মোচন করেন।

Pop Ads

এবারই প্রথম বিশ্বকাপের লোগোতে সোনালি ট্রফির ছবি ব্যবহার করা হয়েছে। ছবির নিচে বোল্ড করে লেখা ২৬ সংখ্যা। আগের আসরগুলোর লোগোতে ট্রফির মূল ছবির পরিবর্তে আঁকা ছবি ব্যবহার করা হয়েছিল।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেন, এটি ঐক্যবদ্ধ থাকার বার্তা। ক্রমাগত বিভক্ত হতে থাকা পৃথিবীর সাথে তরুণ প্রজন্মকে একত্র করে ফুটবল। আমাদের এমন উৎসব দরকার যাতে মানুষকে একীভূত করা যায়। আমরা বিশ্বাস করি ২০২৬ বিশ্বকাপ সেরকম এক বিশাল উৎসব হবে। আমরা সবাই ছাব্বিশের তরুণ; নিজেদের পরিচয় দেব ২৬ বলে।

৩২ দলের পরিবর্তে ৪৮ দলের প্রথম বিশ্বকাপ, ৬৪ থেকে ম্যাচ সংখ্যা বেড়ে হয়েছে ৮০টি। উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, মেক্সিকো আর কানাডার ১৬ ভেন্যুতে চলবে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো আরও বলেন, এটা হবে গেম-চেঞ্জার ইভেন্ট। এমন বৈশ্বিক আসর হবে যেটা আগে কখনো দেখা যায়নি। ৬ মিলিয়নের বেশি মানুষ মাঠে বসে খেলা দেখার সুযোগ পাবে, টিভিতে দেখবে ৬ বিলিয়ন দর্শক। এখানে যাই ঘটবে সারা বিশ্বে সেটার প্রভাব পড়বে। বিশ্বে ফুটবল হবে এক নম্বর জনপ্রিয় খেলা।

দলের সংখ্যা বেশি এবং ম্যাচ হবে আয়তনে বড় তিন দেশে। ম্যাচ খেলতে যাতায়াত, সময় ও পরিবেশগত সমস্যা যাতে না হয়, সেজন্য শুরুর রাউন্ডগুলোয় জায়গা বুঝে দলগুলোকে সুবিধাজনক স্থানে রাখার আশ্বাস দিয়েছেন ইনফান্তিনো।