জাতীয় ঈদগাহ ও বায়তুল মোকাররমসহ সারাদেশে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত

জাতীয় ঈদগাহ ও বায়তুল মোকাররমসহ সারাদেশে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত

পবিত্র ঈদুল আজহা আজ। জাতীয় ঈদগাহ ও বায়তুল মোকাররমসহ সারাদেশে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে। জাতীয় ঈদগাহ ময়দানে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে সকাল ৮টায়। জামাতে মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনীতিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ নামাজ আদায় করেন।

এদিকে, বায়তুল মোকাররম জাতীয় মসজিদে এবারও আয়োজন করা হয় ঈদের পাঁচটি জামাত। প্রথমটি হয় সকাল ৭টায়। আর শেষ জামাত শুরু হয় বেলা পৌনে ১১টায়। এদিকে, গুলশান আজাদ মসজিদে প্রথম জামাত অনুষ্ঠিত হয়েছে ভোর ৬টায়। তিনটি জামাতের মধ্যে শেষটি শুরু হয় সকাল ৯টায়।

Pop Ads

করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে এবারও ঈদ জামাতে মানতে হচ্ছে স্বাস্থ্যবিধি। এ নিয়ে বেশ কয়েকটি নির্দেশনা জারি করেছে সরকার। এর মধ্যে রয়েছে সবাইকে বাসা থেকে ওজু করে, সুন্নাত নামাজ ঘরে আদায় করে মসজিদে যাওয়া। এছাড়া শিশু, বৃদ্ধ ও অসুস্থ ব্যক্তিদের জামাতে অংশ নেওয়া থেকে বিরত থাকারও পরামর্শ দেয়া হয়েছে।

ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সারাদেশে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা। ঈদের নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণে বিশেষ মোনাজাত করা হয়। চট্টগ্রামে জমিয়াতুল ফালাহ মসজিদ প্রাঙ্গণে সকাল পৌনে আটটায় শুরু হয় ঈদ জামাত। এছাড়া নগরীর ৪১টি ওয়ার্ডসহ জেলার বিভিন্ন স্থানে আড়াইশোর বেশি স্থানে ঈদের নামাজ আদায় করেন মুসল্লিরা।

বরিশালে সকাল ৭টায় হেমায়েত উদ্দিন ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয় ঈদের প্রধান জামাত। কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী শোলাকিয়া ময়দানে ঈদুল আজহার ১৯৫তম জামাত শুরু হয় সকাল ৯টায়। হাজারো মুসল্লির কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায় শোলাকিয়া ময়দান।

দেশের অন্যতম বড় ঈদগাহ দিনাজপুরের গোর এ শহীদ ময়দানে ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে আটটায়। জামাতে নামাজ আদায় করতে পেরে খুশি দিনাজপুরসহ দেশের বিভিন্ন স্থান থেকে আসা মানুষ। এছাড়া সারাদেশে ঈদগাহের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা নিয়েছে পুলিশ।

দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক ভিডিও বার্তায় ঈদুল আজহার ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে দেশের কল্যাণে আত্মনিয়োগ করার আহ্বান তার। বলেছেন সবাইকে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়ে ঈদ আনন্দ ভাগাভাগি করে নিতে।