টোল আদায় থেকে পদ্মা সেতুর নির্মাণ ব্যয় উঠাতে সময় লাগবে ৩৬ বছর!

টোল আদায় থেকে পদ্মা সেতুর নির্মাণ ব্যয় উঠাতে সময় লাগবে ৩৬ বছর!

শুধুমাত্র টোলের আয় থেকেই ৩৬ বছরে পদ্মা সেতুর নির্মাণ খরচ উঠে যাবে। আর এ থেকে শুধু ঋণ শোধ নয়, সেতুর ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণও করা হবে। এর দায়িত্ব আছে কোরিয়া এক্সপ্রেস কর্পোরেশন ও চায়না মেজর ব্রিজ কোম্পানি। পদ্মার বুক চিরে দুরন্ত গতিতে ছুটবে গাড়ি। ২১ জেলাবাসীর দীর্ঘ দিনের সেই স্বপ্ন পূরণ হচ্ছে আর কয়েকদিনে।

এরপর প্রমত্তা পদ্মার বুকে চারলেনের সড়ক ধরে ৮০ কিলোমিটার গতিতে ছুটবে যানবাহন। অবসান হবে নদীর দুই পাড়ের বহু বছরের দুর্ভোগ। তবে, এ সেতুর মোট খরচ ৩০ হাজার ১৯৩ কোটি টাকার পুরোটাই অর্থ বিভাগ থেকে ঋণ নিয়েছে সেতু কর্তৃপক্ষ। এ টাকা ৩৬ বছরে শোধ করতে হবে।

Pop Ads

এজন্য এরই মধ্য ১৩ ধরনের যানবাহনের টোলহার নির্ধারণ করেছে সেতু বিভাগ। আদায় হবে সেতুতে যানবাহন চলাচলের দিন থেকে। আদায় করা এই টোল শুধু অর্থ পরিশোধ নয়, ব্যয় হবে সেতুর ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণে। আর এ দায়িত্ব থাকছে কোরিয়া এক্সপ্রেস কর্পোরেশন ও চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি।

এছাড়া পদ্মা সেতু হয়ে দক্ষিণাঞ্চলের জেলায় যাতায়াতে দূরত্ব কমছে। সে বিবেচনায় বাসে ভাড়াও ঠিক করেছে বিআরটিএ। বিদেশি অর্থায়নে সেতু নির্মাণ হলে টোলের হার নির্ধারণে থাকে দাতাদের শর্ত বা পরামর্শ। তবে নিজস্ব অর্থায়নে নির্মিত সেতুতে সে বাধ্যবাধকতা নেই।

সাধারণত সেতু হওয়ার আগে ফেরিতে যে টোল নেয়া হয়, সেতুতেও সেই হারে বহাল রাখে সড়ক ও জনপথ অধিদপ্তর। পদ্মা সেতুতে যে টোল নির্ধারণ করেছে সেতু বিভাগ, সেটি আর না বাড়িয়ে আদায় করবে অন্তত পাঁচ বছর।