ডিজিটাল কনটেন্ট প্রকাশ ও পরিবেশনে নিয়ন্ত্রণ চায় হাইকোর্ট

ডিজিটাল কনটেন্ট প্রকাশ ও পরিবেশনে নিয়ন্ত্রণ চায় হাইকোর্ট। ছবি-সংগৃহীত

সুপ্রভাত বগুড়া (জাতীয়): ওভার দ্যা টপ বা ওটিটি প্ল্যাটফর্মে কনটেন্ট প্রকাশ ও পরিবেশনে নিয়ন্ত্রণ চায় হাইকোর্ট। এ থেকে রাজস্ব আদায়ের জন্য ৩ মাসের মধ্যে একটি নীতিমালা করার নির্দেশ দিয়েছেন আদালত। সোমবার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি খায়রুল আলমের বেঞ্চ এ আদেশ দেন।

তথ্যসচিব ও (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন) বিটিআরসি চেয়ারম্যানকে এ আদেশ দিয়েছে হাইকোর্ট। গতবছর কেবল নেটফ্লিক্সই বাংলাদেশের গ্রাহকদের কাছ থেকে ১৮০ কোটি টাকা আয় করেছে। কিন্তু কোনো রাজস্ব পায়নি সরকার।

Pop Ads

এসব প্ল্যাটফর্মে আপত্তিকর কনটেন্ট পরিবেশন রোধের নির্দেশনা চেয়ে গতবছর রিট করেন আইনজীবী তানভীর আহমেদ। শুনানি নিয়ে বিটিআরসিকে প্রতিবেদন দেয়ার নির্দেশ দেয় হাইকোর্ট। সোমবার দুপুরে প্রতিবেদন জমা দেয়ার পর তিন মাসের মধ্যে একটি নীতিমালা করার নির্দেশ দেন আদালত।

বিটিআরসির আইনজীবী খন্দকার রেজা ই রাকিব জানান, নীতিমালা করার জন্য গত জুন-জুলাইয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। ওটিটি প্ল্যাটফর্মগুলোকে আইনের আওতায় আনতে কাজ করছে এই কমিটি।

বিদেশি প্ল্যাটফর্মের মধ্যে নেটফ্লিক্স, হইচই, আমাজন ও জি-ফাইভ রয়েছে। বঙ্গ, বিনস, বাংলাফ্লেক্স ও বায়োস্কোপ হচ্ছে দেশি ওটিটি প্ল্যাটফর্ম। কোনো ধরণের ওটিটি প্ল্যাটফর্মের সাথেই চুক্তি নেই বিটিআরসির।