দেশজুড়ে শিক্ষকদের লাঞ্ছিত ও হয়রানির প্রতিবাদে মানববন্ধন

দেশজুড়ে শিক্ষকদের লাঞ্ছিত ও হয়রানির প্রতিবাদে মানববন্ধন

পদার্থবিজ্ঞানী ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাকের জমি দখল, ঢাকার সাভারের একটি কলেজের শিক্ষকে স্ট্যাম্প দিয়ে পিটিয়ে হত্যা ও পুলিশের উপস্থিতিতে নড়াইল জেলার একটি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের গলায় জুতার মালা পরানোর অভিযোগ উঠেছে।

দেশজুড়ে শিক্ষকদের এমন লাঞ্ছনা, নিপীড়ন-নির্যাতন, হয়রানি ও হত্যার প্রতিবাদে মানববন্ধন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি। এতে শতাধিক শিক্ষক অংশগ্রহণ করেন।বৃহস্পতিবার (৩০ জুন) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনের সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

Pop Ads

মানববন্ধনে শিক্ষক সমিতির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ ফরহাদ হাওলাদার বলেন, আমরা ছোটবেলা থেকে দেখে আসছি শিক্ষার্থীরা শিক্ষকদের শ্রদ্ধা করে, সম্মান দিয়ে কথা বলে। কিন্তু বর্তমানে এর ব্যত্যয় ঘটেছে। এমন পরিস্থিতি চলমান থাকলে তা জাতির জন্য সুফল বয়ে আনবে না।

তাই সরকারকে এমন সিদ্ধান্ত নিতে হবে যেন প্রত্যেকে শিক্ষকদের সম্মান ও শ্রদ্ধা করেন। তাদেরকে সম্মান দিয়ে কথা বলেন। বাংলাদেশে শিক্ষকদের সাথে আর কেউ যাতে এমন দুর্ব্যবহার করার সাহস না পায় সে ব্যবস্থা সরকারকে গ্রহণ করতে হবে।

শিক্ষক সমিতির সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. জায়েদা শারমিন বলেন, শিক্ষকদের পাওয়ার আছে শুধুমাত্র সম্মান এবং ছাত্র-ছাত্রীদের ভালোবাসা। তবে সাভারে যে ঘটনা ঘটেছে, শিক্ষার্থীরা যেভাবে শিক্ষককে আঘাত করে হত্যা করেছে। তা খুবই দুঃখজনক।

আমরা শুধুমাত্র কিছু কিছু ঘটনা সোশ্যাল মিডিয়াতে বা পত্র-পত্রিকায় দেখি। এরকম অসংখ্য ঘটনা আছে যা আমাদের চোখে পড়ে না। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল শিক্ষকদের সম্মান এবং মর্যাদা নিশ্চিত করা হোক এটাই আমাদের চাওয়া।

পদার্থবিজ্ঞানী ও ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাকের কথা উল্লেখ করে তিনি বলেন, অরুণ কুমার বসাক স্যারের সম্পত্তি অবৈধভাবে দখল করে তাকে বিভিন্ন ভাবে লাঞ্চিত করা হচ্ছে। এমন পরিস্থিতির শিকার আমরাও হতে পারি।

তাই সরকারের প্রতি আমাদের উদাত্ত আহ্বান শিক্ষকদের সম্মান, মর্যাদা নিশ্চিত করা হোক। এসময় তিনি দেশেজুড়ে শিক্ষকদেরকে লাঞ্ছিত, অপমানিত ও হত্যার সাথে জড়িতদেরকে আইনের আওতায় নিয়ে এসে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।