দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে বেলের নানামুখি ব্যবহার জানুন

সুপ্রভাত বগুড়া (স্বাস্থ্য চিকিৎসা): ফলের মধ্যে বেল একটি উল্লেখযোগ্য ফল। এটি ছোট-বড় সবার কাছে অতি পরিচিত। গরমে বা ঠান্ডায় এক গ্লাস বেলের শরবত হলে নিমিষেই যেন প্রা’ণ জুড়িয়ে যায়। নানা গুণাগুণের জন্য আম’রা বেল খেয়ে থাকি। কারণ, বেলে আছে নানা ঔষধি গুণ, যা আমাদের দে’হের অনেক উপকার করে থাকে।

বেলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, এ, ক্যালসিয়াম, ফসফরাস ও পটাসিয়াম। বেলে প্রচুর পমিাণ ভিটামিন সি থাকে, যা স্কার্ভি রো’গ প্র’তিরো’ধ করে। এটি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট, যা আমাদের দে’হের প্র’তিরো’ধ ক্ষ’মতা বৃ’দ্ধি করে এবং সর্দি-কাশি ও ছোঁয়াচে রো’গ থেকে বাঁচিয়ে রাখে।

Pop Ads

ভিটামিন এ আমাদের চোখের দৃষ্টিশ’ক্তি ভালো রাখে, রাতকানা রো’গ প্র’তিরো’ধ করে। ডায়রিয়া ও আমাশয় রো’গ সারিয়ে তোলে। অন্ত্রের কৃমিসহ নানা রো’গজী’বাণু ধ্বং’স করে। নিয়মিত বেল খেলে এর ল্যাকটিভগুণ কোষ্ঠকাঠিন্য দূ’র হয় এবং মুখের ব্রণ দূ’র করে ও ত্বক ভালো থাকে। বেল পাকস্থলীর আলসারসহ নানা স’মস্যা দূ’র করে।

বেলের উপাদান মিউকাস মেমব্রেনের গঠনে সহায়তা করে এবং চামড়ার সৌন্দর্য বাড়িয়ে তোলে। বেলের ভিটামিন বি১ ও বি২ হৃৎপিণ্ড ও লিভার ভালো রাখতে সাহায্য করে। নিয়মিত বেল খেলে কোলন ক্যা’ন্সার হওয়ার প্র’বণতা কমিয়ে দেয়। বেলে থাকে প্রচুর পরিমাণে ফাইবার বা আঁশ, যা মুখের ব্রণ সারাতে সাহায্য করে।

যাদের পাইলস আছে, তাদের জন্য নিয়মিত বেল খাওয়া উপকারী। বেলের পুষ্টি উপাদান চোখের বাহ্যিক ও অভ্যন্তরীণ অঞ্চলগুলোর পুষ্টি জোগায়। ফলে চোখ যাবতীয় রো’গ থেকে র’ক্ষা করে। বেলের শাঁস ত্বককে সূর্যরশ্মির ক্ষ’তিকর প্র’ভাব থেকে র’ক্ষা করে এবং ত্বকের স্বা’ভাবিক রং বজায় রাখে।