দ্বিতীয়বারের মত অভিশংসিত হলেন ডোনাল্ড ট্রাম্প

দ্বিতীয়বারের মত অভিশংসিত হলেন ডোনাল্ড ট্রাম্প। ছবি-সংগৃহীত

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): মার্কিন ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয়বার অভিশংসিত হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পক্ষে ২৩২ ভোট এবং বিপক্ষে ১৯৭ ভোটে ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব পাস হয়।

কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে সমর্থকদের সহিংসতায় উসকানি দেয়ার অভিযোগে ট্রাম্পকে অভিশংসন করা হয়। তিনি যুক্তরাষ্ট্রের একমাত্র প্রেসিডেন্ট যিনি দুইবার অভিশংসিত হয়েছেন এবং কংগ্রেসের পক্ষ থেকে যাকে অপরাধ সংগঠনে জড়িত থাকার কারণে অভিযুক্ত করা হয়েছে।

Pop Ads

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের মেয়াদ আর মাত্র কয়েকদিন। কিন্তু তার আগেই কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে তাণ্ডবের জেরে তাকে দ্বিতীয়বার অভিশংসনের প্রস্তাব আনা হয় কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অফ রিপ্রেজেন্টেটিভসে।

সাম্প্রতিক হামলার পরিপ্রেক্ষিতে জোরদার করা হয় ক্যাপিটল হিলের ভেতরে এবং বাইরের নিরাপত্তা ব্যবস্থা। অবস্থান নেয় দেশটির জাতীয় নিরাপত্তাবাহিনী। বুধবার ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাবের ওপর ভোটাভুটির আগে কয়েক ঘণ্টা ধরে চলে বিতর্ক।

এরপর গত ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস ভবনে ট্রাম্প সমর্থকদের তাণ্ডবে ৫ জন নিহত হওয়ার ঘটনায় সহিংসতায় উসকানি দেয়ার অভিযোগে ট্রাম্পকে অভিশংসনের পক্ষে রায় দেন আইনপ্রণেতারা। ডেমোক্র্যাট পার্টির আনা প্রস্তাবে সমর্থন দেন ট্রাম্পের দল রিপাবলিকান পার্টিরও ১০ জন সদস্য।

ভোটের ফলাফল ঘোষণা করে সিনেট প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, কেউই আইনের ঊর্ধ্বে নয়, এমনকি প্রেসিডেন্ট ট্রাম্পও নন। তিনি আরো জানান, আমরা ইতিহাসকে এড়িয়ে যেতে পারি না। দাঙ্গা এবং সশস্ত্র বিদ্রোহে উস্কানি দিয়েছেন প্রেসিডেন্ট। তাকে যেতেই হবে। তিনি জাতির জন্য স্পষ্ট হুমকি।

এই প্রস্তাব নিয়ে এবার কংগ্রেসের উচ্চকক্ষ, সিনেটে শুনানি হবে। সেখানে দুই-তৃতীয়াংশ সদস্য সম্মতি দিলে প্রেসিডেন্ট পদ ছাড়তে বাধ্য হবেন ট্রাম্প। তবে, সাংবিধানিক নিয়ম অনুযায়ী ২০ জানুয়ারি পর্যন্ত ট্রাম্পের মেয়াদ রয়েছে। তার আগে সিনেটে শুনানির সম্ভাবনা নেই। এদিকে, দ্বিতীয়বার অভিশংসিত হওয়ার পর আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে সমর্থকদের শান্ত থাকার আহ্বান জানান ট্রাম্প।

এক ভিডিও বার্তায় তিনি ঐক্যেরও ডাক দেন। ট্রাম্প বলেন, ক্যাপিটলে যে হামলা হয়েছে তাতে অনেক আমেরিকান ক্ষুব্ধ হয়েছে। আমি খুব স্পষ্ট করে বলতে চাই, আমি সেই ঘটনার তীব্র নিন্দা জানাই। আমার প্রকৃত কোনো সমর্থক এমন সহিংসতা করতে পারে না, আইন ভাঙতে পারে না।

আমি এবার সবাইকে শান্ত থেকে দেশে শান্তি ফেরানোর অনুরোধ জানাবো। আগামীতে আরো বিক্ষোভের পরিকল্পনার গোয়েন্দা তথ্য এসেছে। কিন্তু কোনো ধরণের সহিংসতা বা ভাঙচুর না করে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

এর আগে, মঙ্গলবার ডনাল্ড ট্রাম্পকে ক্ষমতা থেকে অপসারণের জন্য কংগ্রেসে ২৫তম সংশোধনী কার্যকরের পক্ষে প্রস্তাব পাস হয়। যদিও এর বিপক্ষে অবস্থান নেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। গত নভেম্বরে জো বাইডেনের কাছে নির্বাচনে হেরে যান ডোনাল্ড ট্রাম্প। আগামী ২০শে জানুয়ারি ক্ষমতা ছাড়তে হবে তাকে।