নতুন ঘূর্ণিঝড়ের শঙ্কা

নতুন ঘূর্ণিঝড়ের শঙ্কা

ঘূর্ণিঝড় মানদৌসের আঘাতে শুক্রবার ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে চার জনের মৃত্যু হয়েছে। এর প্রভাব কাটতে না কাটতে নতুন করে আরেকটি ঘূর্ণিঝড় তৈরির আশঙ্কার কথা জানালো ভারতের আবহাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী ১৩ ডিসেম্বর দক্ষিণ আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত পরিস্থিতি তৈরি হয়েছে। তবে এটি কতটা শক্তিশালী হবে, ঘূর্ণিঝড় হবে কিনা, সে বিষয়ে নজর রাখা হচ্ছে।

Pop Ads

আবহাওয়া অধিদপ্তর আরও জানায়, ঘূর্ণাবর্তটি নিম্নচাপে পরিণত হতে পারে। শক্তি বাড়িয়ে পরিণত হতে পারে ঘূর্ণিঝড়েও। সেদিকে নজর রাখছে তারা। যদিও ঘূর্ণিঝড় তৈরি হবেই- এমন কথা নিশ্চিতভাবে কেউ বলেননি।

এর আগে, শুক্রবার গভীর রাতে তামিলনাড়ুতে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় মানদৌস। ঘূর্ণিঝড়টির গতি ছিল ঘণ্টায় ৭৫ কিলোমিটার। তার প্রভাবে তামিলনাড়ুতে ভারী বৃষ্টি হয়েছে।

রাজ্যের শীর্ষ কর্মকর্তা গগনদ্বীপ সিংহ জানিয়েছেন, ভারী বৃষ্টি এবং শক্তিশালী ঝড়ের কারণে বেশ কয়েকটি জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়েছে।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন সাংবাদিকদের বলেন, ঘূর্ণিঝড় মানদৌস শুক্রবার গভীর রাতে আঘাত হানে। এতে ১৮৫টি বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।