নিজ হাতে বাড়িতেই তৈরী করুন হালুয়া-বরফি

সুপ্রভাত বগুড়া (রান্না-বান্না): এই রমজানে ইফতারিতে বাড়তি স্বাদ যোগ করতে অনেকেই পছন্দ করেন নানা স্বাদের হালুয়া তৈরী করে প্রিয়জনদের আপ্যায়ন করতে। সেক্ষেত্রে চাইলে আপনিও বাড়িতেই তৈরি করতে পারেন নানা স্বাদের হালুয়া। এর সঙ্গে যোগ করতে পরেন রুটিও। আধুনিক কালে ইউটিউবের বদৌলতে অনেকেই তৈরী করেন নানা ধরনের হালুয়া, তবে সেই আগের দিনে মা-দাদিদের হাতে তৈরি হালুয়া-রুটির স্বাদই কিন্তু সবার সেরা। চলুন শিখে নেয়া যাক কয়েক পদের হালুয়া-বরফি।

বুটের ডালের হালুয়া:

Pop Ads

উপকরণ : বুটের ডাল ১ কাপ, ঘি আধা কাপ, চিনি ১ কাপ, দুধ দেড় কাপ, কাজু বাদাম কয়েকটা, এলাচ  ২টা, দারুচিনি ১টা।

প্রস্তুত প্রণালি : ডাল ভালোভাবে ধুয়ে নিন। চার পাঁচ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর ডাল ভালোভাবে সিদ্ধ করুন। চুলা নিভিয়ে ডালের সঙ্গে দুধ মেশান। এবার মিশ্রণটি মিহি করে বেটে বা ব্লেন্ড করে আলাদা পাত্রে রাখুন।

ননস্টিক প্যানে বাকি ঘি ঢেলে দিন। এতে বাটা বা ব্লেন্ড করে রাখা ডাল-দুধের মিশ্রণটা ঢেলে দিন। ধীরে ধীরে চিনি, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা যোগ করুন। বার বার নাড়তে থাকুন। ঘান হলে চুলা বন্ধ করুন। হালুয়া ঢালার আগে গরম মসলা তুলে ফেলুন। ঠান্ডা হলে ফ্রিজে রেখে দিন। পরে বের করে বিভিন্ন আকৃতি অনুযায়ী হালুয়ার নকশা করতে পারেন।

সুজির হালুয়া:

উপকরণ :  আধা কাপ সুজি, ২ চামচ ঘি বা বাটার, ২৫০ গ্রাম দুধ, আধা কাপ চিনি, স্লাইজ করা পেস্তাবাদাম কয়েক টুকরা, কাজুবাদাম কুচি করে কাটা, সামান্য দারুচিনির গুড়া

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি প্যানে দুধ জ্বাল দিন। ফুটে উঠলে জ্বাল কমিয়ে আস্তে আস্তে নাড়তে থাকুন। দুধ ঘন হয়ে এলে চুলা বন্ধ করুন। এবার একটি ননস্টিক প্যানে ঘি দিন। এরপর এতে সুজিটা ঢেলে দিন। হালকা আঁচে রেখে সুজিটা নাড়াচাড়া করুন। এবার এতে দুধট ঢেলে দিন। অনরবত নাড়তে থাকুন। সুজি ঘন হয়ে এলে এতে ধীরে ধীরে চিনি ও দারুচিনির গুঁড়া যোগ করুন।