প্রাচীন এক মাথার খুলি বদলে দেবে মানব ইতিহাস, দাবি চীনা গবেষকদের

প্রাচীন এক মাথার খুলি বদলে দেবে মানব ইতিহাস, দাবি চীনা গবেষকদের

সুপ্রভাত বগুড়া (বিজ্ঞান ও প্রযুক্তি): প্রাচীন এক মাথার খুলি বদলে দেবে মানব ইতিহাস। চীনা গবেষকদের দাবি, এই খুলি মানুষের সম্পূর্ণ নতুন প্রজাতির। যার নাম দেয়া হয়েছে ড্রাগন ম্যান বা হোমো লংগি। মাথার খুলিটি এমন মানব গোষ্ঠীর যারা অন্তত এক লাখ ৪৬ হাজার বছর আগে পূর্ব এশিয়ায় বাস করতো। উত্তর-পূর্ব চীনের হারবিন শহরে এই খুলি পাওয়া গেছে ১৯৩৩ সালে।

তবে জাপানি সেনার চোখের আড়ালে রাখতে লুকোনো ছিলো ৮৫ বছর ধরে। পরে আবারও খনন করে ২০১৮ সালে খুলিটি তুলে আনা হয়। শুক্রবার ওয়াশিংটনের একদল বিজ্ঞানী বলেন যে খুলিটি নতুন একটি মানব প্রজাতির। লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের প্রখ্যাত নৃতত্ত্ববিদ ও গবেষণা প্রতিবেদনের সহ-লেখক ক্রিস স্ট্রিংগার জানান যে তাদের বিশ্লেষণ অনুযায়ী হারবিন গোত্রটি নিয়ানডার্থালের পরিবর্তে হোমো সেপিয়েনদের (মানুষ) সঙ্গে বেশি নিবিড় ভাবে সংযুক্ত।

Pop Ads

এটি যদি একটি সম্পূর্ণ নতুন ধরণের প্রজাতি হয়ে থাকে, তাহলে এটিই সম্ভবত মানুষের সঙ্গে সবচেয়ে কাছের আত্মীয়। ‘দ্য ইনোভেশন’ নামক জার্নালে এ বিষয়টি নিয়ে তিনটি গবেষণা প্রতিবেদন ছাপা হয়েছে। এই খুলিটি আধুনিক মানুষদের মগজের সমান আকারের মগজ ধারণে সক্ষম।

তবে খুব সম্ভবত হোমো লংজিদের ছিল অপেক্ষাকৃত বড় আকারের অক্ষি কোটর, মোটা চোয়াল, প্রশস্ত মুখ এবং বড় বড় দাঁত। গবেষণা প্রতিবেদনের সহ-লেখক শি বলেন, এতে প্রাচীন যুগের মানুষের প্রথাগত বৈশিষ্ট্যগুলো রয়েছে। তবে হারবিন ক্রেনিয়ামে এমন কিছু বৈশিষ্ট্য আছে যেটি এর আগে আবিষ্কৃত সব ধরনের মানব প্রজাতি থেকে একে আলাদা করেছে।

বিজ্ঞানী দলটি বিশ্বাস করে যে খুলিটি যেখান থেকে খুঁজে পাওয়া গেছে এবং সেটি থেকে তার বিশাল আকারের মালিকটির ব্যাপারে যা যা জানা গিয়েছে, তার ভিত্তিতে বলা যায় যে হোমো লংজি প্রজাতির মানুষেরা বৈরি পরিবেশে টিকে থাকার জন্য অভিযোজিত হয়েছিল এবং খুব সম্ভবত সারা এশিয়া জুড়ে তাদের বসবাস ছিল।

গবেষকেরা বলছেন,খুলিটির আকার মানুষের মস্তিষ্ক ধরে রাখার মতো বড়। চোখের গর্ত বেশ বড়, ভ্রূয়ের খাঁজ বেশ চওড়া, মুখগহ্বর বড় ও চ্যাপ্টা এবং দাঁত একটি বেশিই বড়। প্রাগৈতিহাসিক মানুষের সব লক্ষণ থাকলেও এর কিছু বৈশিষ্ট্য হোমো গ্রুপের অন্যান্যদের থেকে আলাদা।