বগুড়ার শাজাহানপুরে চাঁদাবাজির অভিযোগে পুলিশিং কমিটির সভাপতি গ্রেফতার !

বগুড়ার শাজাহানপুরে চাঁদাবাজির অভিযোগে পুলিশিং কমিটির সভাপতি গ্রেফতার ! ছবি-ওহাব

সুপ্রভাত বগুড়া (আবদুল ওহাব শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি): বগুড়ার শাজাহানপুরে ইউনুস আলী (৫৫) নামে এক আঞ্চলিক কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতিকে চাঁদাবাজির অভিযোগে গ্রেফতার করেছে পুলিশ। সে শাজাহানপুর উপজেলার অন্তর্গত বগুড়া পৌরসভার ২১ ওয়ার্ডের বেজোড়া দক্ষিনপাড়া কমিউনিটি পুলিশিং এর আঞ্চলিক কমিটির সভাপতি। শনিবার ২৮ নভেম্বর তাকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠিয়েছে পুলিশ।

থানা পুলিশ সূত্রে জানা গেছে, ইউনুস আলী কমিউনিটি পুলিশিং এর নামে চাঁদা আদায়ের রশিদ ছাপিয়ে তিনি বিভিন্ন জনের কাছ থেকে চাঁদা আদায় করতেন। এঘটনায় তাকে গ্রেফতার করা হয়েছে। অপরদিকে কমিউনিটি পুলিশিং শাজাহানপুর উপজেলার শাখার সভাপতি আলহাজ্ব আবু জাফর আলী জানান, কমিউনিটি পুলিশিং এর গঠনতন্ত্রের তহবিল গঠন অনুচ্ছেদে বলা হয়েছে, কমিউনিটি পুলিশিং এর সার্বিক কর্মকান্ড পরিচালনার জন্য সদস্যদের কাছ থেকে চাঁদা আদায়,

Pop Ads

সেবাভোগী বা অধিবাসীদের কাছ থেকে এককালীন অনুদান, যে কোন ব্যক্তির কাছ থেকে অনুদান, সরকারী, বেসরকারী ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের কাছ থেকে আর্থিক অনুদান, বিজ্ঞাপন ও অন্য কোন প্রচারনার উৎস থেকে অর্থ সংগ্রহ ও কোন বানিজ্যিক বা আয়ের উৎস সৃষ্টি করে অর্থ সংগ্রহ করে তহবিল গঠন করা যাবে। অথচ থানা পুলিশ কমিউনিটি পুলিশিং এর গঠনতন্ত্র না জেনে ইউনুস আলীকে গ্রেফতার করেছে।

স্থানীয়রা জানান, গত ১৮ নভেম্বর সন্ধার দিকে স্থানীয় একদল দূর্বৃত্ত বেজোড়া হিন্দুপাড়ার নির্মল নামের এক ব্যক্তিকে ফাঁসানোর জন্য তার বসতবাড়ির পানির ট্যাংকির ভিতর দুইটি ধারালো চাপাতি রেখে দেয়। বিষয়টি গ্রামবাসি জানতে পেরে ওই রাতেই পানির ট্যাংকির ভিতর থেকে চাপাতি দু’টি উদ্ধার করে নির্মলের বাড়িতেই রেখে দেন। পরে নির্মল বেজোড়া কমিউনিটি পুলিশিং এর আঞ্চলিক কমিটির সভাপতি ইউনুস আলীর কাছে জমা দিয়ে আইনী সহায়তা চান।

ইউনুস আলী অজ্ঞাত কারণে পুলিশ প্রশাসনকে না জানিয়ে পরের দিন রাতে কমিউনিটি পুলিশিং এর আঞ্চলিক কার্যালয়ে বসে নিজেই বিষয়টি নিস্পত্তি করেন এবং ধারালো অস্ত্র দু’টি গায়েব করে ফেলেন। কমিউনিটি পুলিশিং কমিটির এখতেয়ারের বাহিরে এমন কার্যক্রম করায় ইউনুস আলীর প্রতি ক্ষোভ প্রকাশ করেন স্থানীয়রা।

শাজাহানপুর থানার ওসি আজিম উদ্দীন জানান, ধারালো অস্ত্রের বিষয়টি তার জানা নাই। কমিউনিটি পুলিশিং এর নামে চাঁদা আদায়ের রশিদ ছাপিয়ে ইউনুস আলী বিভিন্ন জনের কাছ থেকে চাঁদা আদায় করায় তাকে গ্রেপ্তার করা হয়েছে। এঘটনায় মামলা দায়েরের পর আদালতের মাধ্যমে তাকে জেলহাজতে পাঠানো হয়েছে।