বরোনা : বিশ্বে একদিনে শনাক্ত ২৭ লাখ, শীর্ষে যুক্তরাষ্ট্র!

বরোনা বিশ্বে একদিনে শনাক্ত ২৭ লাখ, শীর্ষে যুক্তরাষ্ট্র!

বিশ্বে করোনায় একদিনে সর্বোচ্চ ২৭ লাখ ১৮ হাজার নতুন রোগী শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ৩০ কোটি ৩৮ লাখের বেশি। এক সপ্তাহে বিশ্বে সংক্রমণ বেড়েছে ৬০ শতাংশ। একদিনে ৬ হাজার ৬৯৮ মৃত্যু নিয়ে মোট প্রাণহানি ৫৪ লাখ ৯৭ হাজারের বেশি। বিশ্বব্যাপী বেড়েই চলেছে করোনার সংক্রমণ শনাক্তের হার। এ তালিকায় শীর্ষ অবস্থানে আছে যুক্তরাষ্ট্র। একদিনে সর্বোচ্চ ৮ লাখ ৪৯ হাজারের বেশি শনাক্ত হয়েছে দেশটিতে। দেশটিতে ২৪ ঘন্টায় সর্বোচ্চ ২ হাজার ২৫ জনের মৃত্যু হয়েছে।

যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ জানিয়েছে, ওমিক্রনের আক্রান্ত হয়ে দেশটিতে শুক্রবার হাসপাতালে সর্বোচ্চ রোগী ভর্তি হয়েছে। এছাড়া ফাইজারের টিকা শিশুদের করোনায় গুরুতর আক্রান্ত না হওয়া থেকে অন্তত কার্যকর বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ প্রতিরোধ কেন্দ্র। এদিকে যুক্তরাজ্যে হাসপাতালে করোনা রোগী ভর্তি বৃদ্ধি পাচ্ছে বলে সতর্ক করেছেন স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ। যুক্তরাজ্যে একদিনে মৃত্যু হয়েছে ২২৯ জনের ও শনাক্ত হয়েছে ১ লাখ ৭৮ হাজারের বেশি।

Pop Ads

পরের অবস্থানেই রয়েছে ফ্রান্স। মাত্র দু’দিনের ব্যবধানে দেশটিতে আবারো ৩ লাখ ৩০ হাজার মানুষের দেহে শনাক্ত হয়েছে এই ভাইরাস। এদিকে করোনার তৃতীয় ঢেউয়ে বিপর্যস্ত গোটা ইউরোপ। প্রাণহানি কম হলেও, ইতালি স্পেনে দিনে লাখ থেকে পৌণে দু’লাখ করোনা শনাক্ত হচ্ছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় বিশ্বের আরও কয়েকটি দেশে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ছাড়িয়েছে লাখের ঘর। ভারত নতুন আক্রান্ত ১ লাখ ৪১ হাজার ৩৭৪। গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১৫।

একদিনে স্পেন নতুন আক্রান্ত ১ লাখ ১৫ হাজার ৯০০। দেশটিতে ২৪ ঘন্টায় ১৫ জনের মৃত্যু হয়েছে। এদিকে একদিনে ১ লাখ ১০ হাজারের বেশি শনাক্ত হয়েছে আর্জেন্টিনায়। দেশটিতে ২৪ ঘন্টায় ৪২ জনের মৃত্যু হয়েছে। ইতালি নতুন আক্রান্ত ১ লাখ ৮ হাজার ৩০৪। গত ২৪ ঘণ্টায় ২২৩।

এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় ব্রাজিলে আক্রান্ত হয়েছেন ৫৪ হাজার ৯০০ জন ও মৃত্যু হয়েছে ১৪৮ জনের। রাশিয়ায় আক্রান্ত ১৬ হাজার ৭৩৫ ও মৃত্যু ৭৮৭, তুরস্কে আক্রান্ত ৬৩ হাজার ২১৪ ও মৃত্যু ১৫৭, জার্মানিতে আক্রান্ত ৫৯ হাজার ৩৯৩ এবং মৃত্যু ২৮৪।