বাজারে আসছে ‘স্মার্ট গান’ চলবে শুধু মালিকের হাতেই

বাজারে আসছে ‘স্মার্ট গান' চলবে শুধু মালিকের হাতেই

যুক্তরাষ্ট্রের বাজারে আসছে ‘স্মার্ট গান’, যা কেবল নির্ধারিত ব্যক্তির হাত দিয়েই ব্যবহার করা যাবে। অর্থাৎ, বন্দুকের নিরাপত্তা ব্যবস্থায় নির্ধারিত এক বা একাধিক ব্যক্তিই কেবল বন্দুকটিকে সক্রিয় করতে পারবেন। মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গেল শুক্রবার বন্দুক নির্মাতা লোডস্টার ওয়ার্কস একটি নয় মিলিমিটারের স্মার্ট হ্যান্ডগান প্রকাশ্যে এনেছে। আরেক নির্মাতা স্মার্টগানজ এলএলসি বলেছে, অনেকটা একই ধরনের তাদের তৈরি একটি বন্দুকও আইনশৃঙ্খলা বাহিনীর এজেন্টরা পরীক্ষা করছেন। চলতি বছরেই এই স্মার্ট গান বাণিজ্যিকভাবে বাজারে পাওয়া যাবে বলে মনে করছে প্রতিষ্ঠান দুটি।

Pop Ads

লোডস্টারের সহপ্রতিষ্ঠাতা গ্যারেথ গ্লেসার বলেছেন, বন্দুক নিয়ে খেলতে গিয়ে শিশুরা গুলিবিদ্ধ হওয়ার ঘটনা শুনে তিনি স্মার্ট বন্দুক তৈরিতে অনুপ্রাণিত হন। এ ধরনের বন্দুকে ব্যবহারকারীর পরিচয় প্রমাণের প্রযুক্তি থাকায় অন্য কেউ গুলি চালানোর চেষ্টা করলে তা নিষ্ক্রিয় থাকবে। এতে অনাকাঙ্ক্ষিতভাবে গুলিবিদ্ধ হওয়ার ট্র্যাজেডি আটকানো সম্ভব হবে।

এ ধরনের প্রযুক্তির ব্যবহার আত্মহত্যা ঠেকাতে সাহায্য করবে। বন্দুক হারিয়ে গেলে বা চুরি হলে সেটিকে অকেজো করে দেওয়া যাবে। পুলিশ কর্মকর্তা ও কারারক্ষীদের বাড়তি নিরাপত্তা দেবে। আগে তৈরি বেশিরভাগ স্মার্ট গান প্রোটোটাইপগুলোতে নিরাপত্তার জন্য হয় আঙুলের ছাপ, নাহয় রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহার করা হয়েছে।

রেডিও ফ্রিকোয়েন্সি প্রযুক্তি ব্যবহৃত হলে তখনই গুলি বের হবে, যখন বন্দুকে থাকা চিপ কাছাকাছি অন্য কোনো চিপের সঙ্গে যোগাযোগ করতে পারবে। সেক্ষেত্রে দ্বিতীয় চিপ সাধারণত হাতের আংটি অথবা ব্রেসলেটে বসানো থাকে।

লোডস্টার তাদের বন্দুকে আঙুলের ছাপ ও চিপ শনাক্তকরণ উভয় প্রযুক্তিই ব্যবহার করছে। সঙ্গে থাকছে একটি পিন প্যাডও। আঙুলের ছাপে মুহূর্তের মধ্যে বন্দুক আনলক করা যাবে। তবে চিপ প্রযুক্তি কাজ করবে কেবল ফোনের অ্যাপ থেকে নির্দেশ পাওয়ার পরেই।

আর পিন প্যাড রাখা হচ্ছে মূলত ব্যাকআপ হিসেবে। পানিতে ভেজা থাকলে অথবা অন্য কোনো প্রতিকূল পরিবেশে আঙুলের ছাপ কাজ না করলে তখন পিন কোড ব্যবহার করে বন্দুক আনলক করা যাবে। একটি বন্দুকে একাধিক ব্যবহারকারীর অনুমোদন থাকতে পারে। সূত্র: রয়টার্স