বিশ্ববাজারে দাম বাড়লো আকরিক লোহার

বিশ্ববাজারে দাম বাড়লো আকরিক লোহার

আন্তর্জাতিক বাজারে আকরিক লোহার দাম আরও বেড়েছে। গত ২ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ স্তরে রয়েছে শক্ত ধাতুটির মূল্য। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) চীনের দালিয়ান কম্মোডিটি এক্সচেঞ্জে সর্বাধিক ব্যবসা করা আকরিক লোহার জানুয়ারির চুক্তি মূল্য ২ দশমিক ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রতি টন বিক্রি হয়েছে ৭২৯ দশমিক ৫০ ইউয়ান (চীনা মুদ্রা) বা ১০৫ দশমিক ৩৩ ডলারে (যুক্তরাষ্ট্রের মুদ্রা)।

এর আগে টানা তিন দিন এ বাজার বন্ধ ছিল। বন্ধের আগের দিন সেখানে প্রতি টন লৌহ আকরিক বিক্রি হয় ৭২০ দশমিক ৫০ ইউয়ান বা ১০৩ দশমিক ৮০ ডলারে। গত ২৯ আগস্টের পর যা ছিল সর্বোচ্চ দাম। এদিন সিঙ্গাপুর এক্সচেঞ্জে আকরিক লোহার অক্টোবরের চুক্তি মূল্য ১ দশমিক ৮ শতাংশ ঊর্ধ্বমুখী হয়েছে। প্রতি টন বিকিয়েছে ১০৩ দশমিক ৯০ ডলারে। এর আগে যার দর ছিল ১০২ দশমিক ১৫ ডলার।

Pop Ads

সাংহাই এক্সচেঞ্জে লোহার (রিবার) সরবরাহ মূল্য শূন্য দশমিক ৮ শতাংশ বেড়েছে। কয়েলের (তার) দাম বেড়েছে ১ শতাংশ। ইস্পাতের দর ঊর্ধ্বমুখী হয়েছে ৩ দশমিক ৩ শতাংশ। নেভিগেট কম্মোডিটিজের ব্যবস্থাপনা পরিচালক আতিল্লা উইদনেল্ল বলেন, গত সপ্তাহে চীনের বন্দরে ২ দশমিক ৩২ মিলিয়ন টন আকরিক লোহা কম এসেছে। একই সময়ে অস্ট্রেলিয়া ও ব্রাজিল থেকে কঠিন ধাতুটির চালান ১ দশমিক ৫২ মিলিয়ন টন হ্রাস পেয়েছে।

বিশ্বের শীর্ষ উৎপাদক ও ভোক্তা চীন। সম্প্রতি দেশে সম্পত্তি খাতে সহায়তা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে চীনা সরকার। অবকাঠামো খাতেও অর্থছাড়ের ঘোষণা দিয়েছে তারা। ফলে চীনে স্থাপত্য নির্মাণে ইস্পাতের ব্যবহার বৃদ্ধির আশা করা হচ্ছে। স্বাভাবিকভাবেই আকরিক লোহার চাহিদা বাড়ছে। কিন্তু সেই তুলনায় সরবরাহ নেই। ফলে শক্ত ধাতুটির দাম ঊর্ধ্বমুখী হচ্ছে।