বুরকিনা ফাসোতো সশস্ত্র বিদ্রোহীদের হামলায় নিহত ১০০ !

বুরকিনা ফাসোতো সশস্ত্র বিদ্রোহীদের হামলায় নিহত ১০০ !

সহিংসতায় বিধ্বস্ত পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতো সশস্ত্র বিদ্রোহীদের হামলায় অন্তত ১০০ জন নিহত হয়েছে। নাইজার সীমান্তের কাছে একটি গ্রামে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। দেশটির সশস্ত্র বাহিনীর বরাত দিয়ে মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্থানীয় নিরাপত্তা বাহিনী নিহতের সংখ্যা ১০০ বললেও স্থানীয় একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, মৃতের সংখ্যা ১৬৫ জন। তবে এই তথ্যের সত্যতা নিশ্চিত করতে পারেনি রয়টার্স।

Pop Ads

অপরদিকে বুরকিনা ফাসোর সরকারের মুখপাত্র লিওনেল বিলগো সোমবার বলেছেন, এখন পর্যন্ত ৫০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। কিন্তু নিহতের সংখ্যা চূড়ান্ত নয়। তিনি আরো বলেন, সৈন্যরা বাড়ি বাড়ি গিয়ে মরদেহ খুঁজছে। আর তাই মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।

হামলার দায় তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী স্বীকার করেনি বলেও জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, বিদ্রোহীরা দেশটির সেনো প্রদেশের সেইতেঙ্গা সম্প্রদায়ের ওপর গত শনিবার রাতে হামলা চালায়। হামলাকারীরা জঙ্গি সংগঠন আল-কায়েদা এবং আইএসের সাথে সম্পৃক্ত বলে ধারণা করা হচ্ছে। এই হামলায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।

২০১৫ সাল থেকে সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান হামলা মোকাবিলায় রীতিমতো সংগ্রাম করছে বুরকিনা ফাসো। সশস্ত্র এসব গোষ্ঠীগুলোর বেশিরভাগই জঙ্গিগোষ্ঠী আল কায়দা এবং আইএসের সঙ্গে সম্পৃক্ত।

এ ছাড়া গত এক দশকে আফ্রিকার এই দেশটিতে সহিংসতা অনেক বেড়েছে এবং জোরালো হয়েছে। আর এতে প্রতি বছর হাজার হাজার বেসামরিক লোক নিহত হয়েছেন।