ভারতের উত্তর প্রদেশে করোনার টিকা ৫১ জন অসুস্থ্য, মৃত্যু ১ !

ভারতের উত্তর প্রদেশে করোনার টিকা ৫১ জন অসুস্থ্য, মৃত্যু ১ ! ছবি-সংগৃহীত

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): ভারতের উত্তর প্রদেশে করোনার টিকার প্রথম ডোজ নেয়ার পর একজনের মৃত্যুর তথ্য মিলেছে। তবে চিকিৎসকরা দাবি করেন, হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ঐ ব্যক্তির। তার মৃত্যুর সাথে ভ্যাকসিনের কোনো যোগ নেই। এরআগে ভারতের নিজস্ব টিকা কোভ্যাক্সের প্রথম ডোজ নেয়ার পর ৫১ জনের পার্শ্বপ্রতিক্রিয়ার অভিযোগ ওঠে। সেক্ষেত্রেও চিকিৎসকরা জানান, তাদের কারো অবস্থাই গুরুতর নয়।

রোববার ভারতীয় সংবাদ মাধ্যম এএনআইয়ের বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, শনিবার থেকে ভারতে করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। টিকা গ্রহণ করার পর এখন পর্যন্ত ৫১ জনের শরীরে ‘ছোটখাটো’ জটিলতা দেখা দিয়েছে।

Pop Ads

সত্যেন্দ্র জৈন বলেন, দিল্লিতে সর্বমোট ৪ হাজার ৩১৯ জন স্বাস্থ্যকর্মী এই টিকা নিয়েছেন। এদের মধ্যে একজনের অবস্থা ‘কিছুটা গুরুতর’ বলে জানা গেছে। অসুস্থ ব্যক্তিকে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসে ভর্তি করা হয়েছে। তার অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

মন্ত্রী আরো জানান, হাসপাতালে ভর্তি হওয়া ব্যক্তি ছাড়া অন্যদের বাড়িতেই পর্যবেক্ষণে রাখা হয়েছে। তাদের হাসপাতালে নেয়ার প্রয়োজন হয়নি। এর আগে শনিবার ভারতে শুরু হয় বিশ্বের সবচেয়ে বড় গণটিকার কর্মসূচি। আগামী জুলাইয়ের মধ্যে ৩০ কোটি ভ্যাকসিন দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও, প্রথম দফায় বিনামূল্যে দেয়া হচ্ছে ৩ কোটি ডোজ।

ভারতের ৩৭ রাজ্যে একযোগে চলছে করোনার টিকাদান কর্মসূচি। দেশটির ৩ হাজার ৬টি প্রতিষেধক কেন্দ্রে শনিবার ১০০ জন করে টিকা নেন। এদিকে ব্রাজিলে প্রয়োগ শুরু হয়েছে চীনের তৈরি সিনোভ্যাকের করোনা ভ্যাকসিনের। এছাড়া, জরুরি প্রয়োগের অনুমতি পেয়েছে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা কোভিশিল্ড।

রোববার দেশটির স্বাস্থ্য পর্যবেক্ষক সংস্থা এই অনুমোদন দেয়। সাও পাওলোর এক নার্সকে দেয়া হয় চীনের ভ্যাকসিনের প্রথম ডোজ। অক্সফোর্ডের টিকার প্রথম চালান না পৌঁছানোয় দেশজুড়ে টিকাদান কর্মসূচি শুরু করা যাচ্ছে না বলে জানিয়েছে ব্রাজিল সরকার।

এর আগে, রাশিয়ার স্পুটনিক ফাইভ ভ্যাকসিনের জরুরি প্রয়োগের আবেদন বাতিল করে দেয় ব্রাজিলের ন্যাশনাল হেল্থ সারভেইলেন্স এজেন্সি। তৃতীয় ধাপের ক্লিনিকাল ট্রায়ালের তথ্য উপাত্ত জমা না দেয়ায় এই সিদ্ধান্ত বলে জানায় তারা। চিলি ও মেক্সিকোতে গত মাসে টিকা কার্যক্রম শুরু হলেও নানা জটিলতায় পিছিয়ে ব্রাজিল। বিশ্বে প্রাণহানির দিক থেকে দ্বিতীয় ব্রাজিলে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ৮৪ লাখ ৮৮ হাজারের বেশি।