ভারতের কর্ণাটকে হিজাব উত্তেজনা, ৩ দিন স্কুল-কলেজ বন্ধের নির্দেশ দিয়েছে আদালত

ভারতের কর্ণাটকে হিজাব উত্তেজনা, ৩ দিন স্কুল-কলেজ বন্ধের নির্দেশ দিয়েছে আদালত

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকে নারী শিক্ষার্থীদের হিজাব পরা নিয়ে বিতর্কের পরিপ্রেক্ষিতে রাজ্যের সব উচ্চ বিদ্যালয় ও কলেজ আগামী ৩ দিন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। কর্ণাটকের মুখ্যমন্ত্রী বসবরাজ বোম্মাই মঙ্গলবার এ নির্দেশ দেন।

এক মাস আগে উদুপির গভর্নমেন্ট গার্লস পিইউ কলেজে থেকে হিজাব ইস্যুতে শুরু হয় প্রতিবাদ। হিজাব পরে আসার কারণে সেখানে ছয় ছাত্রীকে ক্লাসে ঢুকতেৃ দেননি কলেজ কর্তৃপক্ষ। সেখান থেকেই আন্দোলন অন্যান্য কলেজেও ছড়িয়ে পড়ে।

Pop Ads

ভারতীয় গণমাধ্যমগুলোতে বলা হয়েছে, উডুপি ও চিক্কামাগালুরু এলাকার হিন্দু ডানপন্থি গোষ্ঠীগুলো ক্লাসে মুসলিম নারী শিক্ষার্থীদের হিজাব পরায় আপত্তি তোলে। এরপর শুক্রবার ও শনিবার কিছু শিক্ষার্থী হিন্দুত্ববাদীদের প্রতীক গেরুয়া রঙের উত্তরীয় পরে তাদের কলেজে মিছিল করে।

এসময় মান্ডিয়ায় গেরুয়া উত্তরীয় পরা একদল ছাত্র হিজাব পরা এক মুসলিম ছাত্রীকে উত্ত্যক্ত করার পর ‘জয় শ্রী রাম’ শ্লোগান দিলে ওই ছাত্রী ‘আল্লাহু আকবর’ বলে তার জবাব দেয়। এই পরিস্থিতিতে কর্ণাটকের বিজেপি দলীয় মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই বুধবার থেকে তিন দিনের জন্য স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দেন।

মঙ্গলবার এক টুইটে তিনি বলেন, “আমি সব শিক্ষার্থী, শিক্ষক এবং স্কুল ও কলেজের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের পাশাপাশি কর্ণাটকের সব মানুষের প্রতি শান্তি ও সম্প্রীতি বজায় রাখার জন্য আহ্বান জানাচ্ছি। পরবর্তী তিন দিন সব হাই স্কুল ও কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে আমি। সংশ্লিষ্ট সব পক্ষকে সহযোগিতা করার জন্য অনুরোধ জানানো হচ্ছে।”

ক্লাসে হিজাব পরার অধিকারের পক্ষে কিছু শিক্ষার্থী একটি পিটিশন দাখিল করেছে। মঙ্গলবার এই পিটিশনের শুনানির পর কর্ণাটক হাই কোর্ট শিক্ষার্থী ও জনসাধারণকে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার আহ্বান জানিয়েছেন। এ বিষয়ে বুধবার পরবর্তী শুনানির দিন ধার্য করেছে আদালত। সূত্র: হিন্দুস্তান টাইমস, দ্য টাইমস অব ইন্ডিয়া