ভূগর্ভস্থ পানির স্তর নিচে নামায় ব্যাহত হচ্ছে সেচ কাজ

ভূগর্ভস্থ পানির স্তর নিচে নামায় ব্যাহত হচ্ছে সেচ কাজ

ভূগর্ভস্থ পানির স্তর নিচে নামায় ব্যাহত হচ্ছে সেচ কাজ। যশোরে গত দুই দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে গেছে পানির স্তর। টিউবওয়েল থাকলেও মিলছে না পানি। সাতক্ষীরা, লক্ষ্মীপুর, মৌলভীবাজারে পানির অভাবে খালি থাকছে মাঠের পর মাঠ। নদী ও জলাধারে পানি সংরক্ষণের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

গ্রীষ্মকাল না আসার আগেই যশোরে এবার রেকর্ড ১০ মিটার নিচে নেমেছে পানির স্তর। আশঙ্কাজনকহারে লেয়ার নিচে নামায় অকেজো হয়ে পড়েছে অনেক টিউবওয়েল। এতে ব্যাহত হচ্ছে বোরো আবাদের সেচ।

Pop Ads

যশোর বিএসডিসি তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আবদুল্লাহ আল রশিদ বলেন, গত দুই দশকের মধ্যে এবার পানির স্তর সবনিম্ন পর্যায়ে নেমেছে।

সাতক্ষীরাতেও পানির স্তর নিচে নেমে যাওয়ায় হুমকিতে বোরো আবাদ। এক চতুর্থাংশ জমি এখনো বোরো আবাদের বাইরে। এতে লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার শঙ্কা দেখা দিয়েছে।

লক্ষ্মীপুরেও এখনও খালি মাঠের পর মাঠ। আবাদ জমিতেও সেচ দিতে পারছে না কৃষক। এছাড়া প্রভাবশালীরা বাঁধ দিয়ে মাছ চাষ করায় অনেক জায়গায় বন্ধ হয়ে গেছে পানি সরবরাহ।

মৌলভীবাজারে লক্ষ্যমাত্রা পূরণে নানা উদ্যােগের কথা জানিয়েছে কৃষি বিভাগ।

মৌলভীবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সামসুদ্দিন আহমদ বলেন, নদী, খাল, বিল, পুকুর খননের পাশাপাশি জলাধার তৈরির মাধ্যমে পানি ধরে রাখতে না পারলে হুমকির মুখে পড়বে প্রকৃতি ও পরিবেশ।