মধুপুরে পোল্ট্রি মুরগীর খামারের বর্জে নষ্ট হয়ে গেছে আমন ধান

মধুপুরে পোল্ট্রি মুরগীর খামারের বর্জে নষ্ট হয়ে গেছে আমন ধান। ছবি-আব্দুল হামিদ

আঃ হামিদ মধুপুর (টাঙ্গাইল) প্রতিনিধিঃ টাঙ্গাইলের মধুপুরে পোল্ট্রির বর্জে দূষিত হচ্ছে ফসলি জমি। দূর্ঘন্ধে নষ্ট হচ্ছে এলাকার পরিবেশ। বর্জের কারনে নষ্ট হয়ে গেছে ৬৫ শতাংশ জমির আমন ধান। এমন অভিযোগ রয়েছে মধুপুর উপজেলার মহিষমারা ইউনিয়নের মহিষমারা গ্রামের পোল্ট্রি ফার্মের বিরুদ্ধে।

জানা যায় মহিষমারা এলাকার মকবুল হোসেনের ছেলে সেলিম দীর্ঘদিন যাবৎ পোল্ট্রি ও লেয়ার মুরগীর খামার করার ফলে এ ক্ষতি হচ্ছে। ফার্মের বর্জ ও দূষিত পানি কোন প্রকার পরিশোধন না করেই সরাসরি ফেলা হয় গর্তে।

Pop Ads

ফলে আশপাশের আবাদি জমির নষ্ট হচ্ছে ফসল।স্থানীয় কৃষক সাইফুল মিয়া জানান,ফার্মের বর্জ ও দূষিত পানি নিষ্কাষণের কোন ড্রেন নাই। দূষিত পানি ধানের জমির উপর প্রবাহিত হয়। এতে প্রায় এক একর জমির উর্বরতা নষ্ট হয়ে গেছে। এসব জমিতে ধান রোপন করলে শুধু ধানের গাছ হয়।

ধানের শিষ বের হলেও তাতে কোন চাল হয় না। ভোক্ত ভোগী কৃষক সাইফুল ইসলাম জানান, দীর্ঘ দিন যাবৎ এ ফার্মের দূষণের শিকার হচ্ছেন তারা। কতৃপক্ষের সাথে যোগাযোগ করেও কোন প্রতিকার হয়না।

ফার্মের বর্জ ও দূষিত পানি ফেলা হয় গর্তে। গর্ত ভরে সেখান থেকে চলে যায় আবাদি জমিতে। এ বিষয়ে উর্দ্ধতন কতৃপক্ষের সুদৃষ্টি কামনা করছেন ভোক্তভুগী সাইফুল।