মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও আমেরিকাসহ বিভিন্ন দেশে আজ উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা

মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও আমেরিকাসহ বিভিন্ন দেশে আজ উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা

মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও আমেরিকাসহ বিভিন্ন দেশে আজ পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। শনিবার সকালে সৌদি আরব, আরব আমিরাত, কাতার, কুয়েত, মিসর ও জর্ডানে ঈদের জামাত আদায়ের মধ্যে দিয়ে শুরু হয় পবিত্র ঈদুল আজহা উদযাপন।

এ বছর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের নানা দেশে করোনার বিধিনিষেধ শিথিল করা হয়েছে। করোনা মহামারি শুরুর পর এবার বেশির ভাগ দেশেই উন্মুক্ত স্থানে খুতবা ও জামাত অনুষ্ঠিত হয়েছে। সৌদির বাদশাহ সালমান এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমান ঈদুল আজহা উপলক্ষে মুসলিম দেশগুলোর নেতাদের শুভেচ্ছা ও অভিনন্দন বার্তা পাঠিয়েছেন।

Pop Ads

ফিলিস্তিনের জেরুজালেমে পবিত্র আল আকসা মসজিদের সামনে শনিবার সকালে জড়ো হন মুসল্লিরা। আদায় করেন ঈদুল আজহার জামাত। এতে অংশ নেয় কয়েক হাজার ফিলিস্তিনি। আরাফাতের আনুষ্ঠানিকতা শেষে আজ প্রায় ১০ লাখ হাজি আবার মিনায় ফিরতে শুরু করেছেন। মুজদালিফায় রাত্রিযাপন শেষে ভোরে যাত্রা শুরু করেন হাজীরা।

আজ জোহরের নামাজের পর বড় জামারাতে শয়তানকে সাতটি পাথর নিক্ষেপ করবেন। মসজিদ আল হারামে গিয়ে তোয়াফ, সাহি শেষে মাথা মোড়াবেন এবং পশু কোরবানি দেবেন। পাশাপাশি পরপর তিনদিন তিন জামারাতে পাথর নিক্ষেপ শেষে মক্কায় ফিরে পবিত্র কাবা শরিফে বিদায়ী তাওয়াফ মধ্যদিয়ে শেষ করবেন হজের আনুষ্ঠানিকতা।

এর আগে, আরাফাত ময়দানে হজের মূল আনুষ্ঠানিকতা শেষে, শুক্রবার মুজদালিফায় খোলা আকাশের নিচে রাত কাটিয়েছেন মুসল্লিরা। এদিকে হজ পালন নির্বিঘ্ন করতে প্রায় এক লাখ নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করেছে সৌদি কর্তৃপক্ষ। স্বাস্থ্যগত সেবা নিশ্চিতে কাজ করছে শতাধিক ক্লিনিক ও ভ্রাম্যমাণ স্বাস্থ্য সেবাকেন্দ্র।

এদিকে, সৌদি আরবের সঙ্গে মিল রেখে বাংলাদেশেরও বিভিন্ন জায়গায় ঈদুল আজহা উদযাপন করছেন অনেকে। শনিবার সকালে ঈদের জামাত শেষে দেশ ও জাতির শান্তি কামনায় করা হয় বিশেষ মোনাজাত।
বরিশাল বিভাগের ৭৩টি মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। ঈদের নামাজ শেষে শুভেচ্ছা বিনিময় করেন মুসুল্লিরা।

লক্ষ্মীপুরে ১১টি গ্রামে আগাম ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। সকালে রামগঞ্জ উপজেলার খানকায়ে মাদানিয়া কাসেমিয়া মাদ্রাসা ও নোয়াগাঁও ঈদগাহ মাঠে হয় ঈদের জামাত। দিনাজপুর সদরসহ কয়েকটি স্থানে ঈদ পালন করছে দেড়শোর বেশি পরিবার। সৌদি আরবের সাথে মিল রেখে ঈদ উল আযহা উদযাপিত হয়েছে শরীয়তপুরের ২৫ গ্রামে।

এদিকে, মৌলভীবাজার সার্কিট হাউস এলাকায় ঈদের জামাতে অংশ নেন শতাধিক পরিবার। নামাজের পর পশু কোরবানি দেন মুসল্লিরা। এছাড়া, চাঁদপুরের ৪০ গ্রাম, সাতক্ষীরায় ২০ গ্রাম কুড়িগ্রাম, শেরপুর, ঝিনাইদহ, হিলি, নারায়ণগঞ্জ ও নোয়াখালীতে কিছু এলাকায় ঈদ উদযাপন করছেন অনেকে।