যা ঘটেছে মিয়ানমারের রাখাইন রাজ্যে !

যা ঘটেছে মিয়ানমারের রাখাইন রাজ্যে !

বাংলাদেশ ও ভারত সীমান্ত-সংলগ্ন এলাকা মিয়ানমারের রাখাইন রাজ্যে গত কিছুদিন ধরে সংঘর্ষ চলছে, যার প্রভাব পড়ছে প্রতিবেশী বাংলাদেশের ওপরেও। বিশেষ করে বান্দরবানের ঘুমধুম ও তমব্রু সীমান্ত এলাকার বাসিন্দারা আতঙ্কের মধ্যে রয়েছেন। অগাস্ট মাসে বাংলাদেশ সীমান্তের ভেতরে গোলা পড়ার কারণে মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে সতর্ক করেছে ঢাকা। রবিবারও মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে কড়া প্রতিবাদ জানানো হয়েছে।

সীমান্ত-সংলগ্ন এলাকায় যেকোনো ধরনের গোলার ব্যবহার করার আগে প্রতিবেশী দেশের সঙ্গে তথ্য আদান-প্রদানের রীতি রয়েছে। কিন্তু বাংলাদেশ সীমান্তে এসব গোলাগুলির ঘটনা ঘটলেও বাংলাদেশের সঙ্গে কোনরকম তথ্য আদান-প্রদান করা হয়নি বলে কর্মকর্তারা জানিয়েছেন। বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, মিয়ানমারে সংঘর্ষের ঘটনায় ”বিজিবি এবং অন্যান্য বাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে, যেন কোন ধরনের অনুপ্রবেশ যাতে না ঘটে, সেটা রোহিঙ্গা হোক না কেনো। ”

Pop Ads

কিন্তু মিয়ানমারে আসলে কী ঘটেছে?

সামরিক শাসনে থাকা মিয়ানমারে কড়া সেন্সরশিপ থাকায় সেদেশের কোন তথ্য পাওয়া বেশ কঠিন।তবে পররাষ্ট্র মন্ত্রণালয়, বিজিবি, বান্দরবানের স্থানীয় বাসিন্দা এবং মিয়ানমারের সংবাদপত্র থেকে পাওয়া তথ্যে জানা যাচ্ছে, অগাস্ট মাসের শুরু থেকে সেদেশের রাখাইন, তানপট্টি ও হাকা রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান বিদ্রোহী বাহিনীগুলোর লড়াই চলছে।

একদিকে যেমন রাখাইনে আরাকান আর্মির সঙ্গে মিয়ানমারের সেনাবাহিনীর লড়াই চলছে – অন্যদিকে গত মে মাস থেকে কায়াহ, কাইন ও চিন রাজ্যেও বিদ্রোহী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে বড় ধরনের সামরিক অভিযান শুরু করেছে মিয়ানমারের সেনাবাহিনী। এই যুদ্ধে হেলিকপ্টার, যুদ্ধবিমানও ব্যবহার করছে সেদেশের সামরিক বাহিনী।

থাইল্যান্ড ভিত্তিক মিয়ানমারের দৈনিক ইরাবতির খবর অনুযায়ী, রবিবার মংডুতে আরাকান আর্মির (এএ) হামলায় সীমান্ত রক্ষী পুলিশের অন্তত ১৯জন নিহত হয়। তারা ওই স্টেশনের অস্ত্র ও গোলাবারুদ লুট করে। এরপর মিয়ানমারের সেনাবাহিনী যুদ্ধবিমান এবং হেলিকপ্টার নিয়ে বিমান হামলা শুরু করে। রাখাইন রাজ্যের একাধিক স্থানে এসব বিমান ও হেলিকপ্টার থেকে গোলাবারুদ ও ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়। এর আগে থেকেই গত একমাস ধরে আরাকান আর্মির সঙ্গে মিয়ানমারের সেনাবাহিনীর লড়াই চলছিল।

ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর আজিজ বিবিসি বাংলাকে জানিয়েছেন, সেখানে গত একমাস ধরেই প্রতিদিন সীমান্তের ওপার থেকে গোলাগুলির আওয়াজ আসছে। গত কয়েকদিন ধরে যুদ্ধবিমান আর হেলিকপ্টার থেকে গোলা ছুঁড়তে দেখা গেছে। স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে তিনি তথ্য পেয়েছেন, মিয়ানমারের ভেতরে আরাকান বাহিনীর সঙ্গে সেনাবাহিনীর তুমুল লড়াই চলছে। সেনাবাহিনী একের পর এক গ্রামে অভিযান চালাচ্ছে। অনেক গ্রামে ঘরবাড়ি পুড়িয়ে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ইন্সটিটিউট অফ পিসের তথ্য অনুসারে, মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের আগে ২০২০ সালে আরাকান আর্মির সঙ্গে সেদেশের সেনাবাহিনীর যুদ্ধবিরতি সমঝোতা হয়েছিল। কিন্তু অভ্যুত্থানের পর দেশের অন্যান্য স্থানের মতো রাখাইন রাজ্যেও সেনাবাহিনী বিরোধী মনোভাব বেড়ে ওঠে। এরই সুযোগে আরাকান আর্মি ওই যুদ্ধবিরতি থেকে বের হয়ে আবার নিজেদের শক্ত অবস্থান তৈরির উদ্যোগ নিয়েছে।

কিন্তু ২০২৩ সালের অগাস্ট মাসে মিয়ানমারে সাধারণ নির্বাচনের আয়োজন করতে চায় সামরিক জান্তা। এর আগে তারা রাখাইন ও অন্যান্য রাজ্যে নিজেদের পুরোপুরি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চাইছে। রাখাইন রাজ্য তাদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ, কারণ এ রাজ্যের সাথে বাংলাদেশ ও ভারতের সীমান্ত রয়েছে, বলছে ইন্সটিটিউট অফ পিস।

দৈনিক ইরাবতি বলছে, দোসরা অগাস্ট থেকে আরাকান আর্মি একাধিক জায়গায় সেনাবাহিনী ও পুলিশের ওপর হামলা শুরু করে। এর পাল্টা জবাব হিসাবে অভিযান শুরু করেছে মিয়ানমারের সেনাবাহিনী। হেলিকপ্টার ও বিমান হামলার পাশাপাশি সেখানকার ছয়টি সেনা চৌকি থেকে প্রতিদিন ৩০০/৪০০ শেল ছোঁড়া হচ্ছে বলে ইরাবতি জানিয়েছে।

ইরাবতির খবরে বলা হয়েছে, কায়াহ রাজ্যে গত মে মাস থেকে সেনাবাহিনীর সঙ্গে লড়াই করে যাচ্ছে বিদ্রোহী কারেনি ন্যাশনালিটিজ ডিফেন্স ফোর্স, দ্যা কারেনি আর্মিসহ কয়েকটি বিদ্রোহী গোষ্ঠী। পাশের শান রাজ্যেও সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই করছে কয়েকটি বিদ্রোহী গোষ্ঠী। বিদ্রোহীদের দাবি, এ পর্যন্ত তারা দেড় হাজার সৈন্যকে হত্যা করেছে – যদিও এই তথ্য নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি।

যেসব কারণে বাংলাদেশে উদ্বেগ

মিয়ানমারের রাখাইন রাজ্যটি বাংলাদেশের সীমান্ত সংলগ্ন একটি এলাকা। যেখানে সংঘর্ষ চলছে, সেটিও বাংলাদেশের সীমান্তের ঠিক ওপারে। ফলে সেখানকার সংঘর্ষে আতঙ্কিত হয়ে পড়েছেন সীমান্ত এলাকার বাংলাদেশি বাসিন্দারা। ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর আজিজ বলেছেন, সীমান্তের কাছাকাছি অনেক গ্রাম আছে। গোলাগুলির শব্দে কেউ বাড়িতে থাকতে নিরাপদ বোধ করছে না।

গত ২৮শে অগাস্ট রবিবার দুপুর আড়াইটার দিকে বান্দরবান জেলার নাইক্ষংছড়ির তমব্রু উত্তর পাড়ার কাছে মিয়ানমার থেকে ছোঁড়া দুটি মর্টার শেল এসে পড়ে বলে স্থানীয় প্রশাসন জানায়। তবে এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। এরপর দোসরা সেপ্টেম্বর সকালে সীমান্তের কাছে মিয়ানমারের যুদ্ধবিমান ও হেলিকপ্টার থেকে গোলা ছোঁড়া হলে বাংলাদেশ সীমান্তের দেড়শ’ মিটার ভেতরে পড়ে বলে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন।

যেখানে এই সহিংসতা চলছে, সেই নাইক্ষৎছড়ির তমব্রু সীমান্ত রেখায় সাড়ে চার হাজার রোহিঙ্গা গত কয়েক বছর ধরে বসবাস করছে। সহিংসতার কারণে তারা বাংলাদেশের ভেতরে চলে আসার আশঙ্কা তৈরি হয়েছে। তবে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, বাংলাদেশ আর কোন রোহিঙ্গা গ্রহণ করবে না।

বাংলাদেশ বর্ডার গার্ড বিজিবির পরিচালক (অপারেশন্স) লেফটেন্যান্ট কর্নেল ফয়জুর রহমান বিবিসি বাংলাকে বলছেন, মিয়ানমারে সংঘর্ষের ঘটনায় বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে। বাংলাদেশের ভেতরে যাতে কেউ প্রবেশ করতে না পারে, সেজন্যও তারা সতর্ক রয়েছেন। নিরাপত্তা বিশ্লেষক ও বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত বিগ্রেডিয়ার জেনারেল সাখাওয়াত হোসেন মনে করেন, সীমান্তের ওপারে সংঘর্ষ হলেও এ নিয়ে বাংলাদেশের উদ্বেগের যথেষ্ট কারণ রয়েছে।

তিনি বলছেন, ”যে জায়গায় সংঘর্ষ হচ্ছে বলে বলা হচ্ছে, সেটা আমি ভালো করে চিনি। সেখানে চলাচল বেশ কঠিন। এরকম গোলাগুলি হতে থাকলে, সীমান্তের তাহলে বাংলাদেশের জন্য একটি বড় উদ্বেগের বিষয়। বিশেষ করে এমন এলাকায়, যেখানে প্রবেশ বা চলাচল করা কঠিন। আমি যতদূর জানি, আরাকান আর্মির সঙ্গে একসময় মিয়ানমারের সেনাবাহিনীর বোঝাপড়া থাকলেও এখন তারা মিয়ানমার আর্মির ওপর বিভিন্ন জায়গায় হামলা করছে, সেটার কারণে এই পরিস্থিতি তৈরি হয়েছে। ”

”ফলে সেখানকার বিদ্রোহীরা বা স্থানীয় লোকজন সীমান্ত টপকে ভেতরে চলে আসতে পারে। সেখানে পেট্রলিং করা বেশ কঠিন।” তিনি বলছেন, “সাধারণত সীমান্তের কাছে কোন অভিযান চালানো হলে, এ অপারেশন হলে দুটি রাষ্ট্রের মধ্যে সম্পর্ক থাকলে একটা ওয়ার্নিং দেয়া হয়।” কিন্তু এরকম কোন তথ্য বাংলাদেশকে জানানো হয়নি। ”আরাকান বিরুদ্ধে তাদের অভিযান চালালেও সীমান্ত এলাকায় অভিযান চালানোর আগে বাংলাদেশকে না জানানো আন্তর্জাতিক রীতিনীতির একটি লঙ্ঘন,” বলছেন বিগ্রেডিয়ার (অব) সাখাওয়াত হোসেন। সূত্র: বিবিসি বাংলা