যে খাবার খেলে বাড়বে হিমোগ্লোবিনের মাত্রা

যে খাবার খেলে বাড়বে হিমোগ্লোবিনের মাত্রা

কোন কিছুতে মন বসছে না , ক্লান্ত ক্লান্ত ভাব। অফিস থেকে শুরু করে যেকোন কাজে অনীহা চেপে বসেছে। আর এই সমস্যাকে শুধুই গরমের ক্লান্তি বলে অবহেলা করলে ভুল হবে। এগুলোর মধ্যেই লুকিয়ে থাকতে পারে অ্যানিমিয়ার লক্ষণ।

রক্ত সল্পতায় আক্রান্ত ব্যক্তির অনেক সময় চুল ঝরতে পারে। মূলত আয়রনের অভাবে এমনটা হয়। রক্তাল্পতার ফলে অনেক সময় অবসাদ তৈরি হয়। অনেকের হৃদ্স্পন্দনের গতি বেড়ে যায় এই অসুখে। অন্তঃসত্ত্বা অবস্থায় অনেক মহিলারাই রক্তাল্পতার সমস্যায় ভোগেন।

Pop Ads

পুষ্টিবিদদের মতে, খাদ্যাভাসে সামান্য বদল এই রোগের ঝুঁকি এড়ানো সম্ভব। চলুন দেখে নেওয়া যাক রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে খাদ্য তালিকায় কি রাখতে হবে- রক্তে আয়রনের ঘাটতি পূরণে প্রতি দিনের ডায়েটে রাখতে হবে পালংশাক, ব্রকোলি, বিট, পনির, ডিম, আপেল, তরমুজ, বেদানা, কুমড়োর বীজ, আমন্ড, অ্যাপ্রিকট এবং কিসমিস।

পুষ্টিবিদদের মতে, ভিটামিন সি শরীরে আয়রন আনতে সাহায্য করে। শরীরে আয়রনের ঘাটতি মেটাতে ভিটামিন সি আছে এমন খাবারও খাওয়া যেতে পারে। কমলালেবু, স্ট্রবেরি, পেঁপে, ক্যাপসিকাম, ব্রকোলি, আঙুর এবং টোমেটোতে ভিটামিন সি বেশি মাত্রায় থাকে।

ফোলিক অ্যাসিড এক ধরনের ভিটামিন বি কমপ্লেক্স যা রক্তে লোহিত কণিকা তৈরিতে সাহায্য করে। সবুজ শাকসব্জিতে প্রচুর মাত্রায় ফোলিক অ্যাসিড থাকে। তবে যাদের এই সমস্যা রয়েছে তাদের কিছু জিনিস এড়িয়ে চলা ভালো। যেমন চা, কফি, বিভিন্ন প্রকার ঠান্ডা পানীয়, ওয়াইন এবং বিয়ার শরীরের আয়রন শুষে নেয়।সূত্রঃ আনন্দবাজার অনলাইন