রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ডায়ালাইসিস মেশিন বিকল, ১৮ জন কিডনী রোগীর মৃত্যু !!

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ডায়ালাইসিস মেশিন বিকল, ১৮ জন কিডনী রোগীর মৃত্যু !!

সুপ্রভাত বগুড়া (স্বাস্থ্য চিকিৎসা): রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ডায়ালাইসিস বিভাগের পানি বিশুদ্ধকরণ ও ডায়ালাইসিস মেশিন বিকল। ফলে বন্ধ রয়েছে কিডনী রোগীদের ডায়ালাইসিস। প্রায় তিন সপ্তাহ ডায়ালাইসিস করতে না পারায় এরইমধ্যে মারা গেছে ১৮ জন কিডনী রোগী। গত ৮ এপ্রিল থেকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ডায়ালাইসিস ইউনিটটি পুরোপুরি বন্ধ রয়েছে।

ইউনিটের টেকনিশিয়ান জানান, ডায়ালাইসিস করতে প্রতি রোগীর জন্য ১শ’ ৮০ লিটার পিউরিফাইড পানির প্রয়োজন হয়। মেশিন ছাড়া ডায়ালাইসিস করা সম্ভব নয়। কিন্তু মেশিন দুটি পুরোপুরি বিকল হয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েছেন রোগিরা।

Pop Ads

ডায়ালাইসিস বিভাগের ইনচার্জ জানান, মেশিন নষ্ট থাকায় এরইমধ্যে ১৮ জন কিডনী রোগী বিনা চিকিৎসায় মারা গেছেন। রোগী ও রোগীর স্বজনরা জানান, বাইরে করাতে হয়েছে, সেখানে টাকা বেশি লাগে। প্রথমে ১৩-১৪ হাজার লেগেছে, এখন ৩ হাজার টাকা লাগে প্রতি ডায়ালাইসিসে।

ডায়ালাইসিস বিভাগের টেকনিশিয়ান, ইনচার্জ ও নার্সরা বলেন, এপ্রিল মাসের ৮ তারিখ থেকে পুরোদমে অকেজো। সেই কারণে এখন রোগীদের ডায়ালাইসিস দিতে পারছি না, আপাতত বন্ধ আছে। দূর-দূরান্ত থেকে রোগী আসছেন কিন্তু তারা ডায়ালাইসিস করাতে পারছেন না। ডায়ালাইসিস না পাওয়ায় অনেক রোগী মারা গেছেন।