শাজাহানপুরে ভুমিদস্যুদের লক্ষাধিক টাকা জরিমানা

শাজাহানপুরে ভুমিদস্যুদের লক্ষাধিক টাকা জরিমানা। ছবি-ওহাব

সুপ্রভাত বগুড়া (আবদুল ওহাব শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার শাজাহানপুরে কৃষি জমিগুলো ডোবা-নালা গর্ত করে অবৈধভাবে মাটি উত্তোলন করে বিক্রি করার অপরাধে ভুমিদস্যুদের লক্ষাধিক টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। বুধবার ৬ জানুয়ারী এই ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন শাজাহানপুর উপজেলা সহকারী ভুমি কমিশনার আশিক খান।

আদালত পরিচালনাকালে তিনি জানান, অবৈধভাবে কৃষিজমি থেকে মাটি উত্তোলন করে ইটভাটায় বিক্রি করার অপরাধে উপজেলার মাঝিড়া ইউনিয়নের সাজাপুর গ্রামের আনোয়ার হোসেনের ছেলে সবুজ (২২) কে ৫০ হাজার টাকা এবং মাদলা ইউনিয়নের কাজীপাড়া গ্রামের মৃত মনসুর রহমানের ছেলে আজাদুর রহমান (৪০) কে ৫০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত।

Pop Ads

এছাড়া চোপিনগর ইউনিয়নে রঙ্গীলা ঘাটের সন্নিকটে অবৈধভাবে মাটি উত্তোলন করে বিক্রি করার অপরাধে দুরুলিয়া গ্রামের মৃত ইমরান হোসেনের ছেলে রিপন (৪৩) এবং লক্ষিকোলা গ্রামের লুৎফর রহমানের ছেলে আনোয়ারুল (৪৫) কে যথাক্রমেমম ৫০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে কারাদন্ডের নির্দেশ দেয় আদালত।

তিনি আরও জানান, বালুমহল ও মাটি ব্যাবস্থাপনা আইন ২০১০ এর ৪ ধারা লংঘন করায় ১৫ (১) ধারা মোতাবেক তাদেরকে এই দন্ডাদেশ প্রদান করা হয়। উল্লেখ্য শাজাহানপুর উপজেলার বেশীরভাগ গ্রাম-গঞ্জে ভুমিদস্যুরা অবাধে কৃষিজমি থেকে রাতের আধারে মাটি উত্তোলন করে ্ইটভাটায় বিক্রি করছে।

চলমান এসব কর্মকান্ডের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। এদিকে উপজেলার কৃষি জমি রক্ষার্থে ভুমিদস্যুদের বিরুদ্ধে উপজেলা সহকারি ভুমি কমিশনার আশিক খান ভ্রাম্যমান আদালত পরিচালনা করায় ভুয়সী প্রশংসা করেছেন এলাকার সাধারন জনগন।