শাস্তি নয়, পরিস্থিতির উন্নতির জন্য মার্কিন নিষেধাজ্ঞা: কৃষিমন্ত্রী

শাস্তি নয়, পরিস্থিতির উন্নতির জন্য মার্কিন নিষেধাজ্ঞা কৃষিমন্ত্রী

শাস্তি নয়, মানবাধিকার পরিস্থিতির উন্নতির জন্য যুক্তরাষ্ট্র বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। আর সফলভাবে জঙ্গি দমন করতে পেরেছে বলে আমেরিকা বাংলাদেশের প্রশংসা করেছে। একথা জানিয়েছেন কৃষিমন্ত্রী ডক্টর আব্দুর রাজ্জাক। রোববার সচিবালয়ে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের বিদায়ী সাক্ষাৎ করেন কৃষিমন্ত্রী ডক্টর আব্দুর রাজ্জাক।

সাক্ষাৎ শেষে কৃষিমন্ত্রী সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় এসব কথা বলেন। এসময় তিনি বলেন, বর্তমান মার্কিন সরকার মানবাধিকার বিষয়টিকে খুবই গুরুত্ব দিয়েছে। মার্কিন সরকার মনে করে, এই নিষেধাজ্ঞা দেয়ার কারণে হয়তো বাংলাদেশে মানবাধিকর পরিস্থিতির উন্নতি হবে। কৃষিমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ সফলভাবে জঙ্গি দমন করতে পেরেছে বলে মার্কিন সরকার প্রশংসা করেছে।

Pop Ads

সম্প্রতি তারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের বিষয়ে যে নিষেধাজ্ঞা দিয়েছে, তারা উত্তর কোরিয়া ও মিয়ানমারের সঙ্গে বাংলাদেশকে একইভাবে বিবেচনা করে—আমি বলেছি বিষয়টি খুবই দুঃখজনক। যুক্তরাষ্ট্র সরকার মানবাধিকারের বিষয়কে খুবই গুরুত্ব দিয়েছে। বৈঠকে অর্থনীতি, কৃষি, বৈশ্বিক ও আঞ্চলিক নানা ইস্যু গুরুত্ব পায়। এ সময় মার্কিন দূতাবাসের অ্যাগ্রিকালচারাল অ্যাটাচে মেগান ফ্রান্সিস উপস্থিত ছিলেন।

মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার বলেন, বাংলাদেশ ও আমেরিকার মধ্যে কৃষি খাতে গভীর সম্পর্ক বিদ্যমান। দুই দেশের মধ্যে কৃষি বাণিজ্য অনেক বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ এখন আমেরিকার কৃষিপণ্যের ২৬তম বাজার। সামনের দিনগুলোতে কৃষি খাতে সম্পর্ক ও সহযোগিতা আরও বৃদ্ধি পাবে। সাক্ষাৎকালে দেশের কৃষি উৎপাদনের অভাবনীয় সাফল্যের কথা তুলে ধরে কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশ ও আমেরিকার মধ্যে কৃষি খাতে সম্পর্ক দীর্ঘদিনের।

বাংলাদেশের কৃষি গবেষণা সিস্টেম (এনএআরএস) উন্নয়নে বেশ সহযোগিতা করেছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ গত ৫০ বছরে কৃষি উৎপাদনে অসাধারণ সাফল্য অর্জন করেছে। দীর্ঘদিন ধরে নির্বাচন কমিশন আইন না হওয়াটা সব সরকারের একটা দুর্বল দিক স্বীকার করে কৃষিমন্ত্রী জানান, আইন না হলেও নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি নিরপেক্ষ হবে।