সন্ধ্যায় মুক্তি পেলেন প্রথম আলোর সাভারের নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান

সন্ধ্যায় মুক্তি পেলেন প্রথম আলোর সাভারের নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান

ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর রমনা থানার মামলায় জামিনের পর সন্ধ্যায় মুক্তি পেলেন প্রথম আলোর সাভারের নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান। এর আগে সোমবার সিএমএম কোর্টে তার জামিন মঞ্জুর হয়। পুলিশ প্রতিবেদন না দেওয়া পর্যন্ত তিনি মুক্ত থাকবেন বলে জানায় আদালত।

গত ২৬ মার্চ প্রথম আলো অনলাইনের একটি ‘গ্রাফিক কার্ডে’ অসঙ্গতি নজরে আসার পর তা দ্রুত প্রত্যাহার করা হয়। সেই অসঙ্গতি নিয়ে ওঠে সমালোচনা-বিতর্ক।

Pop Ads

এরপর বুধবার ২৯ মার্চ ভোর চারটার দিকে প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে তাঁর সাভারের বাসা থেকে সিআইডির পরিচয়ে তুলে আনা হয়। এরপর প্রায় ৩০ ঘণ্টা পর রমনা থানার একটি ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। পরে আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠিয়ে দেয়।

সোমবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে দ্বিতীয়বার জামিন আবেদন করেন শামসুজ্জামান। পরে বিচারক মোহাম্মদ আসাদুজ্জামান নূর ২০ হাজার টাকা মুচলেকায় তার জামিন মঞ্জুর করেন।

এ দিকে, রাষ্ট্রপক্ষের আইনজীবী আবদুল্লাহ আবু এই রায়ের বিরোধিতা করে বলেন, যারা স্বাধীনতায় বিশ্বাস করে না তারা দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করতেই এসব কাজ করছে।

এদিকে, একই মামলার প্রধান আসামি পত্রিকাটির সম্পাদক মতিউর রহমান উচ্চ আদালত থেকে ছয় সপ্তাহের আগাম জামিন পেয়েছেন। প্রতিবেদক শামসুজ্জামানের বিরুদ্ধে তেজগাঁও থানায় ডিজিটাল সিকিউরিটি আইনে আরও একটি মামলা রয়েছে।