সবচেয়ে নিরাপদ পুষ্টি পাওয়া যায় মাছ থেকে : প্রধানমন্ত্রী

সবচেয়ে নিরাপদ পুষ্টি পাওয়া যায় মাছ থেকে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সবচেয়ে নিরাপদ পুষ্টি পাওয়া যায় মাছ থেকে। যেটা মাংস থেকে হয় না। আমাদের যে চাহিদা, সে চাহিদার চেয়ে অনেক বেশি মাছ আমরা এখন উৎপাদন করতে পারি। তাই মাছের অভয়ারণ্য তৈরি করার দিকে দৃষ্টি দিতে হবে।

পানির প্রবাহটা ভালো থাকা, পানি যাতে দূষণ না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। রোববার (২৪ জুলাই) ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২’ উদযাপন এবং ‘জাতীয় মৎস্য পদক-২০২২’ প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

Pop Ads

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন। অনুষ্ঠানে মৎস্য খাতে বিশেষ অবদানের জন্য সাতটি প্রতিষ্ঠানকে স্বর্ণপদক দেওয়া হয়।

এসব প্রতিষ্ঠানের হাতে স্বর্ণপদক তুলে দেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। অনুষ্ঠানে সরকার প্রধান বলেন, মিষ্টি পানির মাছ উৎপাদনে আমরা স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পেরেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সমুদ্রসীমা আইন করে দিয়ে যান বঙ্গবন্ধু। জাতিসংঘ তখনও সমুদ্রসীমা আইন করতে পারেনি অথচ জাতির পিতা করেছিলেন।

পঁচাত্তরের পর যারা ক্ষমতায় এসেছিল, অবৈধভাবে ক্ষমতা দখল করে মিলিটারি ডিক্টেটররা, সমুদ্রসীমায় যে আমাদের অধিকার আছে সেটা তারা জানত কি না, তারা কোনো উদ্যোগ নেয়নি। ক্ষমতায় এসে সমুদ্রসীমার অধিকার দাবি করেছেন বলে জানান তিনি।