সর্ব শেষ; শেষ নই, “শেষ থেকে শুরু হয়”

সর্ব শেষ; শেষ নই, “শেষ থেকে শুরু হয়”। ছবি-নাহিদ

নেওয়াজ মাহমুদ নাহিদ

সুপ্রভাত বগুড়া (শিক্ষা-সাহিত্য): “একটি ধান গাছ জন্মানোর পরে তাতে ফুল হয় ফল হয় তারপর গাছটি মরে যায়। কিন্তু সে মরে গেল মানে যে তার জিবনের সমাপ্তি হয় ঠিক তা নয় সে রেখে যায় ধান, গাছটি শেষ হলো কিন্তু সেই গাছটি, আরো হাজারো গাছ জন্মানোর জন্য রেখে গেল তার গোষ্ঠির অস্তিত্ব।”

একটি ডিম ফুটে যখন মুরগির ছানা বেড় হয়, তখন ডিমের খোলস ভেঙ্গে যায় তার মানে ডিম ভেঙ্গে গেল কিন্তু আরো একটি জিবনের শুরু হলো। সব ভেঙ্গে যাওয়া মানে জীবন শেষ নই, কিছু ভেঙ্গে যাওয়া থেকে শুরু হয় নতুন জীবন।” তেমনি এই ধরায় মানুষকে টিকে থাকতে হলে বিভিন্ন দিক যেমন ব্যক্তিগত, মানসিক, শারীরিক, পারিবারিক, সামাজিক, অর্থনৈতিক ইত্যাদি দিক বিবেচনা করে বাস্তবতাকে সাথে রেখে চলতে হয়।

Pop Ads

পরীক্ষায় ফেল করলে যে লেখা-পড়ার জন্য আর সুযোগ থাকেনা তা নয়, ফেল করার মধ্যে দিয়ে ভুলগুলো সংশোধন করে পরবর্তীতে জয় লাভ করা সম্ভব।

বস্তুতপক্ষে, যতদিন প্রভু বাঁচিয়ে রাখেন এই দুনিয়ায় ততদিন জীবনের প্রতিটা ধাপ অত্যন্ত শিক্ষনীয়। জীবনে ভাল-খারাপ, হ্যা-না, উঁচু-নীচু, ক্রয়-বিক্রয়, নেগেটিভ-পজিটিভ, উল্টো-সোজা, পাপ-পূণ্য, জীবন-মৃত্যু ইত্যাদি বিষয় থাকে। মানুষের জীবনে ভাঙা-গড়া, সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, লাভ-ক্ষতি ইত্যাদি অনেক কিছুই বিরাজমান।

এগুলি নিয়েই এক-একটা মানুষের জীবন অতিবাহিত হয়ে থাকে। তবে এইসমস্ত কিছু কিন্তু সবসময় মানুষের জ্ঞানকে সমৃদ্ধ করে তোলে, বিচার বুদ্ধিমাত্রাকে করে তোলে পরিণত। এই ভাঙা-গড়া ছাড়া মানুষ নিজেকে চিনতেও পারবে না কখনও, বুঝতেও পারবে না, সঠিক স্বিদ্ধান্ত নেবার বুদ্ধিমত্তা অর্জিতও তখন হয়তো হবেনা।

অনেক অপারগতা, অদক্ষতা থেকে যেতো যদি এই উঠা-নামা না থাকতো জীবন চলাকালে। বাস্তব জীবনে উথান-পতন, হার-জীৎ থাকবেই, সব শেষ মানে শেষ না কিছু শেষ না হলে আরও একটি শুরু হয়না।