সারিয়াকান্দিতে যমুনার পানি বৃদ্ধি অব্যাহত অর্ধ লক্ষাধীক মানুষ পানি বন্দি

সারিয়াকান্দিতে যমুনার পানি বৃদ্ধি অব্যাহত অর্ধ লক্ষাধীক মানুষ পানি বন্দি

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধিঃ উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢল ও বৃষ্টিপাতের কারণে বগুড়ার সারিয়াকান্দির নিকট যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে ।

অব্যাহত পানি বৃদ্ধির ফলে নতুন নতুন এলাকা প্লাবিত হয়ে সারিয়াকান্দিতে সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হয়েছ্।ে নদী তীরবর্তী এলাকার বসতবাড়ী,ফসলী জমি এবং শিক্ষা প্রতিষ্ঠানে বন্যার পানি প্রবেশ করেছে। কোনকোন শিক্ষা প্রতিষ্ঠানে এখন কোমর সমান পানি ।

Pop Ads

বিভিন্ন ফসলের মাঠ তলিয়ে গেছে । গবাদি পশু ও প্রয়োজনীয় মালামাল নিয়ে বানভাসী মানুষজন বন্যা নিয়ন্ত্রণ বাঁধসহ উঁচু স্থানে আশ্রয় নিচ্ছে। গরু ছাগল নিয়ে গাদাগাদি করে বসবাস করায় মানুষজন দুর্ভোগে পড়েছে।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ড সুত্রে জানা গেছে, গত শনিবার সন্ধ্যা ৬টা থেকে রবিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘন্টায় যমুনার পানি ১৪ সেঃমিঃ বৃদ্ধি পেয়ে রবিবার সন্ধ্যা ৬টায় যমুনার পানি বিপদসীমার ৩৪ সেঃমিঃ উপর দিয়ে প্রবাহিত হয়।

উপজেলা শিক্ষা অফিসার গোলাম কবির জানান, উপজেলায় ২৬টি প্রাথমিক বিদ্যালয় বন্যার পানিতে আক্রান্ত হয়েছে । মাধ্যমিক শিক্ষা আফিস সুত্রে জানা গেছে,উপজেলায় ৫টি শিক্ষা প্রতিষ্ঠানের আশে পাশে বন্যার পানি প্রবেশ করেছে ।

উপজেলা কৃষি অফিসার আব্দুল হালিম, জানান, ৫৫০ হেক্টর জমির পাট,১৭০ হেক্টর আউশ,২হেক্টর ভুট্টা এবং ৪ হেক্টর জমির সবজি ফসল বন্যার পানিতে আক্রান্ত হয়েছে ।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার সাইফুল ইসলাম জানান, ৯টি ইউনিয়নের ৬৯টি গ্রাম এবং পৌরসভার ৪টি গ্রামসহ উপজেলায় ৭৩টি গ্রামের ১৩২৫০টি পরিবারের ৫৩০০০ মানুষ পানি বন্দি হয়ে আছে ।