সূর্যের কান ঘেঁষে রক্ষা পেল দু’টি ঘুমন্ত উপগ্রহ

সুপ্রভাত বগুড়া ( জ্ঞান-বিজ্ঞান ): কান ঘেঁষে রক্ষা পেল দু’টি ঘুমন্ত উপগ্রহ। মহাকাশে ভয়ঙ্কর এক সংঘর্ষ হতে পারে বলে আশঙ্কা করছিলেন জ্যোতির্বিজ্ঞানীরা। নাসা ও লিওল্যাবস জানিয়েছিল, দু’টি স্যাটেলাইট ‘আইরাস’ ও ‘জিজিএসই-৪’ শেষ পর্যন্ত

মাত্র ২৫ মিটার বা ৮২ ফুট দূরত্ব দিয়ে একে অতিক্রম করে কোনও রকমে রক্ষা পেল। সংঘর্ষ হলে তার ফল হত সুদূর প্রসারি হত বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।মহাকাশের বর্জ্য উপর নিয়মিত নজরদারি চালায় স্পেস ডেব্রি ট্র্যাকিং সার্ভিস লিওল্যাব্‌স।

Pop Ads

তারা জানিয়েছিল নাগাদ মহাকাশে দু’টি উপগ্রহের মধ্যে ভয়ঙ্কর ধাক্কা লাগতে পারে। নাসার তরফেও এই খবর সমর্থন করা হয়েছিল।লিওল্যাবস টুইট করে জানায়, ওই সময় ‘আইরাস’ ও ‘জিজিএসই-৪’ উপগ্রহ দু’টি নূন্যতম দূরত্বে চলে আসবে।

তখন তাদের দূরত্ব হবে বড় জোর ১৫ থেকে ৩০ মিটার। অর্থাৎ, ৪৯ থেকে ৯৮ ফুটের মধ্যে। এই সময় উপগ্রহ দু’টি ভূপৃষ্ঠ থেকে ৯০০ কিলোমিটার বা ৫৬০ মাইল উপরে অবস্থান করবে। উৎক্ষেপণের পর সব সময় নজর রাখা হয়,

কোনও উপগ্রহ বা কোনও মহাকাশবর্জ্য অথবা কোনও মহাজাগতিক বস্তু যেন মহাকাশযানের ৬০ কিলোমিটারে মধ্যে না এসে পড়ে। তা হলে তা মহাকাশযানের পক্ষে হয়ে উঠবে অত্যন্ত বিপজ্জনক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here